thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৮ মে 24, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২০ জিলকদ  1445

তৈলাক্ত ত্বকের ‘টি-জোন’

২০১৩ ডিসেম্বর ০৬ ১৮:৪০:৪৮
তৈলাক্ত ত্বকের ‘টি-জোন’

দ্যরিপোর্টডেস্ক : আমাদের মুখের মূল অংশের মধ্যে কপাল, নাক ও চিবুক পরে। এই অংশগুলো সাধারণত ‘টি-জোন’ হিসেবে পরিচিত।

মুখের অন্যান্য অংশের চেয়ে এইসব অংশ থেকে বেশি পরিমানে তেল নিঃসৃত হয় যা ব্রণ থেকে শুরু করে আরো নানা সমস্যার জন্ম দেয়। তৈলাক্ত ত্বকে কমবেশি এই সমস্যা দেখা যায়। একটু সময় ও যত্ন আপনাকে এই সমস্যা থেকে সহজেই মুক্তি দিতে পারে। তৈলাক্ত ভাব থেকে রেহাই পেতে সহজ কিছু টিপস অনুসরণ করতে পারেন।

মুখের লোমকূপ পরিস্কার রাখুন

তৈলাক্ত ত্বকের প্রধান কারণ মেদবহুল গ্রন্থি যা আমাদের ত্বকের ছিদ্রের মাধ্যমে নিঃসৃত হয়। তেল নিয়ন্ত্রণে রাখার জন্য লোমকূপ পরিস্কার রাখা জরুরী। তৈলাক্ত ত্বকের জন্য ভাল মানের PH সমৃদ্ধ ফেসিয়াল ওয়াশ ব্যাবহার করতে পারেন। যারা তৈলাক্ত বা মিশ্র অধিকারী তারা সারা বছর এ ধরনের ফেসিয়াল ওয়াশ ব্যাবহার করতে পারেন। ত্বক শুষ্ক হলে শুধুমাত্র গ্রীষ্মকালে PH সমৃদ্ধ ফেসিয়াল ওয়াশ ব্যাবহার করতে পারেন।

দিনে অন্তত পাঁচ বার মুখ ধুতে হবে

তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে মুখ পরিস্কার রাখা। সকালে ঘুম থেকে উঠার পরপর ভালভাবে মুখ পরিস্কার করুন কারণ এই সময় আপনার তৈল গ্রন্থি থেকে প্রচুর পরিমাণে তেল নিঃসৃত হয় এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখের টি-জোন পরিস্কার রাখতে হবে। সবসময় ব্যাগে একটি ফেসিয়াল ওয়াশ রাখতে পারেন।

ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার

যাদের তৈলাক্ত ত্বক তারা অনেকেই ময়েশ্চারাইজার এড়িয়ে চলেন। কিন্তু ময়শ্চারাইজিং একটি প্রয়োজনীয় উপাদান, ময়েশ্চারাইজার এড়িয়ে চললে ত্বক শুষ্ক হয়ে যায় ফলে ত্বক থেকে আরো বেশি তেল নিঃসৃত হতে পারে। যাদের শুষ্ক ত্বক তারা হালকা মাত্রার ময়েশ্চারাইজার ব্যাবহার করতে পারেন।

বোতলজাত গোলাপজল

গোলাপজল ব্যাবহারে মুখ সতেজ দেখায়। বাইরে বের হওয়ার সময় গোলাপজল সাথে রাখতে পারেন। অফিসে কাজের ফাঁকে তুলোয় করে কয়েক ফোঁটা গোলাপজল আপনার ত্বককে সতেজ ও উজ্জল রাখবে।

ব্লটিং পেপার

সবসময় মুখ ধোওয়া সম্ভব না হলে ব্লটিং পেপার ব্যাবহার করতে পারেন। বাজারে বিভিন্ন রকমের ব্লটিং পেপার পাওয়া যায় যা আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করে উজ্জল করবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা অতি পরিচিত সৌন্দর্যবর্ধক যা আপনার ত্বকের টিস্যুর pH ব্যালান্স রক্ষা করতে সাহায্য করে। বাড়তি তেল নিয়ন্ত্রণ করতে আপনার টি-জোন অংশে কিছু অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এছাড়াও অ্যালোভেরার নির্যাস মুখে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

(দ্যরিপোর্ট/কেএম/ডিসেম্বর০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর