thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

দ্য ডিপ্লোম্যাটের প্রতিবেদন

বাংলাদেশ: হোঁচট খাচ্ছে গণতন্ত্র

২০১৩ ডিসেম্বর ০৬ ১৯:৫৫:০৩
বাংলাদেশ: হোঁচট খাচ্ছে গণতন্ত্র

শাহনেওয়াজ খান, দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ আবারও শক্ত হাতে কর্তৃত্বচালনা ও রাজনৈতিক সহিংসতার গ্যাঁড়াকলে পড়েছে উল্লেখ করে একটি প্রতিবেদন ছেপেছে টোকিওভিত্তিক অনলাইন সাময়িকী দ্য ডিপ্লোম্যাট। ৬ ডিসেম্বর শুক্রবার পত্রিকাটির হোমপেজে প্রধান খবর হিসেবে ‘বাংলাদেশ: হোঁচট খাচ্ছে গণতন্ত্র’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ নভেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতা আরও বাড়িয়ে ‍দিয়েছে। নির্বাচন কমিশনের প্রধান টেলিভিশনে আগামী ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর বিরূপ প্রতিক্রিয়া দেখায়। এর প্রতিবাদে তারা ৭১ ঘণ্টার অবেরোধের ঘোষণা দেয়। এরপর তারা আবারও ৭২ ঘণ্টা অবরোধ পালন করে। আগামী ৭ ডিসেম্বর শনিবার থেকেও অবরোধের ডাক দেয়া হয়েছে।

বিএনপির ডাকা এ অবরোধে দেশব্যাপী ব্যাপক সহিংসতা হয়েছে। এতে এ পর্যন্ত ৪০ জন নিহত ও অনেকজন আহত হয়েছে। গণপরিবহনে বোমা ও অগ্নিসংযোগের কারণে বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটে।

প্রায় এক মাস ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় সরকারের দাবিতে রাজপথে আন্দোলন করছে প্রধান বিরোধী দল বিএনপি। গত ২৫ অক্টোবর আওয়ামী লীগ সরকার তাদের ক্ষমতার মেয়াদ শেষ করে।

এরপর প্রতিবেদনটিতে বাংলাদেশের রাজনৈতিক সহিংসতা ও গণতন্ত্র ব্যাহত হওয়ার একটি সংক্ষিপ্ত ইতিহাস দেওয়া হয়। সেখানে ১৯৯০ সালে স্বৈরাচার এরশাদের পতন থেকে সাম্প্রতিক সময়ের একটি রাজনৈতিক অস্থিরতার চিত্র তুলে ধরা হয়। ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগের আন্দোলন, ২০০১ সালের নির্বাচনে ৪০০ জন নিহত ও ১৭ হাজার আহতের ঘটনা তুলে ধরা হয়েছে। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতিকে আওয়ামী লীগের না মানা ও ফলশ্রুতিতে সেনা সমর্থিত সরকারের ক্ষমতা গ্রহণ এবং ২০০৮-এর নির্বাচনে আওয়ামী লীগের বিশাল বিজয়ের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বর্তমানে আওয়ামী লীগ সরকারের একগুয়েমিতার কথা উল্লেখ করে ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানের বাকশাল প্রতিষ্ঠার ‍বিষয়টি তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, দ্য ডিপ্লোম্যাট সাময়িকীটি এশিয়া প্যাসিফিক অঞ্চলের রাজনীতি, সমাজ ও সংস্কৃতি নিয়ে বিশ্লেষণমূলক খবর প্রকাশ করে থাকে।

(দ্য রিপোর্ট/এসকে/ডিসেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর