thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

কাউন্ট ডাউনের আলো ঝলমল আয়োজন

২০১৩ ডিসেম্বর ০৬ ২১:৪০:০৯
কাউন্ট ডাউনের আলো ঝলমল আয়োজন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ১২টা এক মিনিট। অন্ধকারময় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা; অনুষ্ঠানমঞ্চ। অথচ এর একটু আগেই শশব্যস্ত ছিলেন লাস্যময়ী উপস্থাপিকা মুনমুন। অল্প কথায় বিশ্বকাপের শুভ কামনা করেছেন বিসিবি সভাপতি।বাংলাদেশের আয়োজনের সাফল্য কামনা করেছেন আইসিসিম্যান টেটলি। সবটাই রাজধানী ঢাকার আলোচনা। এর বাইরে এই আয়োজন ছিল ভিন্ন ২ ভেন্যুতেও। সব আয়োজনেই দশর্ক সমাগত ছিল অবারিত।

মিশকালো অন্ধকার ছাপিয়ে আলোর ঝিলিক; বর্ণিল আতশবাজি আর লেজার রশ্মির মোহনীয় আবহ। ঠিক এভাবেই বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে শুরু হয়েছে টোয়েন্টি২০ বিশ্বকাপ কাপ ক্রিকেটের ডিজিটাল কাউন্ট ডাউন। ঠিক এভাবেই শুরু হয়েছে ১০০ দিনের হিসেব-নিকেশ; ৩টি স্থানে; একযোগে। এর আগে দুপুরে তেজগাঁওয়ের হুংদাই অফিসে টোয়েন্টি২০ বিশ্বকাপ ট্রফি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে।

মনে পড়ে ২০১১ সালের আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের দৃষ্টিনন্দন উদ্বোধন আয়োজনের কথা। তাক লাগানো আয়োজনে বাংলাদেশ ধন্ধে ফেলে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে। ‘দারুণ; দারুণ, সফল; সফল’ বলে বাহবা কুড়িয়েছিল বাংলাদেশ। এবার আরেকটি সুযোগ বাংলাদেশের; এবারই প্রথম আইসিসি টোয়েন্টি২০ বিশ্বকাপের একক আয়োজক হয়েছে লাল-সবুজরা।

ঢাকায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিশ্বকাপ ক্রিকেটের ১০০ দিন কাউন্ট ডাউনের শুরুতেই ছিল ব্যান্ডসংগীত। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় ব্যান্ড দল শূন্যর গানের সুরের মূর্ছনা শেষ হয়েছে রাত সাড়ে ১১ টায়। দক্ষিণ প্লাজায় ক্ষণগণনার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান, আইসিসির ইভেন্ট ম্যানেজার ক্রিস টেটলি, ক্রিকেটার সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ এবং সালমা খাতুন। কাউন্ট ডাউন অনুষ্ঠানে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, ‘এটা শুধু একটি টুর্নামেন্টের জন্য অপেক্ষা নয়। একটি স্বপ্ন পূরণেরও ক্ষণগণনা। আইসিসির ইতিহাসের সবচেয়ে বড় টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পেয়ে আমরা গর্বিত।’

বিশ্বকাপ প্রস্তুতি দেখতে আসা আইসিসিম্যান ক্রিস টেটলি বলেছেন, ‘বাংলাদেশের মানুষ ক্রিকেট পাগল। এই দেশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছে। আমি আত্মবিশ্বাসী, বিশ্বকে আরেকটি চমৎকার টুর্নামেন্ট উপহার দেবে তারা।’

চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের পাশে সার্কিট হাউস চত্বরে বিশ্বকাপের কাউন্ট ডাউন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মেয়র মনজুর আলম, বিসিবির পরিচালক আ জ ম নাসির উদ্দিন, নাসির হোসেন, সোহাগ গাজী ও সাথিয়া জাকির।

তৃতীয় ভেন্যু সিলেটে কাউন্ট ডাউনের আয়োজন ছিল সুরমা নদীর তীরে। উপস্থিত ছিলেন সিলেট মেয়র আরিফুল হক চৌধুরী, বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরী, ক্রিকেটার এনামুল হক ও জাহানার আলম।

টোয়েন্টি২০ বিশ্বকাপ শুরু হবে ২০১৪ সালের ১৬ মার্চ। শেষ হবে ৬ এপ্রিল। বাংলাদেশ স্বাগতিক হয়েও টুর্নামেন্টের মূল পর্বে খেলতে পারছে না। খেলতে হবে বাছাইপর্ব। ২০১২ সালের ৮ অক্টোবরের র‌্যাঙ্কিং অনুযায়ী সেরা ৮ দল মূল পর্বে খেলবে। দলগুলো হচ্ছে-অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। এর সঙ্গে বাছাইপর্বের সেরা ২ দল যুক্ত হবে।

এদিকে দুপুরে বিশ্বকাপে অফিশিয়াল পার্টনার হুংদাই ট্রফি উন্মোচন অনুষ্ঠানও সাজিয়েছে দারুণ সাজে। সেখানে উপস্থিত ছিলেন ৩ ক্রিকেটার। খুব কাছ থেকে ছুঁয়ে দেখেছেন বিশ্বকাপের ট্রফি। ইলিয়াস সানি, আব্দুর রাজ্জাক ও রুবেল হোসেন তাতে বেজায় উচ্ছ্বসিত। অবশ্য বেশ সিরিয়াস ইলিয়াস সানি; বললেন, ‘প্রথম পর্ব উতরে সেরা-১০’এ থাকা কঠিন কিছু নয়। ধরা হচ্ছে আফগানিস্তানকে হুমকি হিসেবে। কিন্তু তা সমস্যা হবে না। আশা করি সেরা-১০ এ খেলব।’

প্রথম পর্বে বাংলাদেশ খেলবে টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই আফগানিস্তানের বিরুদ্ধে। ধরে নেওয়া হচ্ছে পরের ২টি ম্যাচ যে ১৮ মার্চ নেপাল ও ২০ মার্চ হংকংয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ; এর আগে আফগানিস্তানকে হারাতে পারলেই নিশ্চিত হয়ে যাবে বিশ্বকাপের মূল পর্বের খেলা। আফগানিস্তানকেই যে এ গ্রুপে বাংলাদেশের কঠিন প্রতিপক্ষ ধরা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএস/এএস/সিজি/ডিসেম্বর ৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর