thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

চমকের নাম ‘ডি’ গ্রুপ

২০১৩ ডিসেম্বর ০৭ ১১:৩০:১৭
চমকের নাম ‘ডি’ গ্রুপ

দ্য রিপোর্ট ডেস্ক : কাস্তো দো সাউপেতে শুক্রবার রাতে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে হয়ে গেছে ২০১৪ বিশ্বকাপ ফুটবলের ড্র। বড় কোন চমক না থাকলেও গ্রুপ ‘ডি’ ই শেষ পর্যন্ত আলোচনার কেন্দ্রবিন্দুতে থেকেছে।

কারণ এই গ্রুপে কোস্টারিকার সঙ্গী সাবেক ৩ বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে, ইতালি ও ইংল্যান্ড।

‘এ’ গ্রুপে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এই গ্রুপে তাদের সঙ্গী হয়েছে ক্যামেরুন, মেক্সিকো ও ক্রোয়েশিয়া। তাই বলা যায় স্বাগতিকরাই সবচেয়ে শক্তিশালী দল এই গ্রুপে। তাছাড়া নিজেদের মাঠের সুবিধাতো আছেই। সব মিলিয়ে বিশ্বকাপের অন্যতম এই ফেভারিটদের প্রথম রাউন্ড পার করতে খুব বেশি বেগ পাওয়ার কথা নয়। ১২ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে স্বাগতিকরা।

শেষ থেকে শুরু করতে হবে ‘বি’ গ্রুপের খেলা। কারণ ১৩ জুন দেখা হতে যাচ্ছে গতবারের ২ ফাইনালিস্ট স্পেন ও হল্যান্ডের। এই গ্রুপে আরো আছে চিলি ও অস্ট্রেলিয়া।

গ্রুপ ‘সি’ তে বড় কোন দল নেই। এই গ্রুপকে বলা যায় সমানে সমান। এশিয়ার ফুটবল পরাশক্তি বলে খ্যাত জাপান আছে এই গ্রুপে। সঙ্গে আছে আফ্রিকার দুই দেশ আইভোরি কোস্ট ও কলম্বিয়া। আর আছে ইউরোপের দেশ গ্রিস। ১৪ জুন কলম্বিয়া-গ্রিসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এই গ্রুপের বিশ্বকাপ মিশন।

গ্রুপ ‘ই’ তে ‍সুইজারল্যান্ড, ইকুয়েডরের সঙ্গে রয়েছে হুন্ডুরাস ও সাবেক বিশ্বকাপ জয়ী দল ফ্রান্স। ১৫ জুন ফ্রান্স-হুন্ডুরাসের মধ্যকার ম্যাচ দিয়ে এই গ্রুপের বিশ্বকাপ লড়াই শুরু হতে যাচ্ছে।

‘এফ’ গ্রুপে এবার অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষদের মুখোমুখি হতে যাচ্ছে সাবেক চ্যাম্পিয়ন ও এই বিশ্বকাপের অন্যতম ফেভারিট লিওনেল মেসির দল আর্জেন্টিনা। নাইজেরিয়া, ইরানের পাশাপাশি এই গ্রুপে আছে প্রখমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা বসনিয়া। ১৬ জুন আর্জেন্টিনার মুখোমুখি হবে তারা। আফ্রিকার পরাশক্তি বলে খ্যাত নাইজেরিয়া এবার নিয়ে ৪ বার আর্জেন্টিনার সঙ্গে একই গ্রুপে পড়েছে।

জার্মানি, ঘানা, যুক্তরাষ্ট্র ও পর্তুগাল। এই নিয়ে গ্রুপ ‘জি’। বলা যায়, ‘ডি’ গ্রুপের দলগুলোর মতো এই গ্রুপের দলগুলোরও প্রথম রাউন্ড পার করতে কঠিন লড়াই করতে হবে। ১৬ জুন জার্মানি ও পর্তুগালের ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে এই গ্রুপের দ্বিতীয় রাউন্ডে উঠার লড়াই।

‘এইচ’ গ্রুপে খেলবে বেলজিয়াম, আলজেরিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়া। ১৭ জুন বেলজিয়াম-আলজেরিয়ার ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে এই গ্রুপের।

১২ জুন থেকে সাও পাওলোতে শুরু হবে ৩২ দলের অংশগ্রহণে ২০১৪ বিশ্বকাপের আসর। শুক্রবার রাতে ড্র’র পরই সব দলের প্রতিনিধিরাই নিজেদের দেশ ভালো খেলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। জমজমাট এই ফুটবল আসর দেখার অপেক্ষায় এখন বিশ্বের ফুটবল অনুরাগীরা।

(দ্য রিপোর্ট/এমআই/জেএম/ডিসেম্বর ৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর