thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

৮ বছর পর ফাইনালে মুক্তিযোদ্ধা

২০১৩ ডিসেম্বর ০৭ ২০:৫৪:৫৩
৮ বছর পর ফাইনালে মুক্তিযোদ্ধা

দ্য রিপোর্ট প্রতিবেদক : দীর্ঘ ৮ বছর পর কোনো টুর্নামেন্টের ফাইনালে খেলার সুযোগ হয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। ওয়ালটন ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে টিম বিজেএমসিকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়েছে অল-রেডরা। নির্ধারিত সময় ও অতিরিক্ত ৩০ মিনিট ১-১ গোলে অমীমাংসিত ছিল খেলা।

এর আগে ২০০৫ সালে ফেডারেশন কাপের ফাইনালের খেলার সুযোগ হয়েছিল মুক্তিযোদ্ধার। এর মধ্যে ২ বার পেশাদার লিগের রানার্স-আপ হলেও কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠতে পারেনি তারা। আগের দিন আবাহনীকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করেছিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। ফাইনাল হবে আগামী শুক্রবার।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুক্রবার টিম বিজেএমসির কোচ হাজী মোহাম্মদ আলী আকবরের ৪-৪-২ ফরমেশনের সামনে দুর্বল মনে হয়েছে অভিজ্ঞ কোচ শফিকুল ইসলাম মানিকের ৪-৩-৩ এর কৌশল। প্রতিপক্ষের মিডফিল্ড আর ডিফেন্স গলে আক্রমণে যাওয়া যেন চ্যালেঞ্জ হয়ে পড়েছিল অল-রেডদের। অন্যদিকে শুরুর কৌশল ভালোভাবেই কাজে লাগাচ্ছিল অল-গ্রীনরা। ২৩ মিনিটে ভালো একটা সুযোগও তৈরি করে ফেলে বিজেএমসির ফুটবলাররা। গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরা ২ ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকেন। কিন্তু এ ফরোয়ার্ডের মাইনাসে আবদুল্লাহ পারভেজের শট মুক্তিযোদ্ধার গোলরক্ষক আমিনুল নিজের দারুণভাবে গ্লাভস বন্দি করেছেন।

২৭ মিনিটে ফের সুযোগ আসে আলী আকবরের শিষ্যদের। এবারও তাদের বঞ্চিত করেছেন আমিনুল। বক্সে জটলা থেকে বাঙ্গুরার শট রুখে দিয়েছেন মুক্তিযোদ্ধার অভিজ্ঞ এই গোলরক্ষক। ৪৩ মিনিটে ব্যথা পেয়ে মাঠ ছেড়েছেন আমিনুল।

বিরতির পর স্বরুপে ফেরে মুক্তিযোদ্ধা। ৬০ মিনিটে গোলের সবচেয়ে সহজ সুযোগ মিস করেছেন নাইজেরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলে। বক্স থেকে আরেক নাইজেরিয়ান এনকোচা কিংসলের মাইনাসে গোলরক্ষকে একা পেয়ে যান এলিটা। কিন্তু শট নিতে দেড়ি করায় বিজেএমসির গোলরক্ষক হিমেল ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেছেন।

৬ মিনিট পরই সুযোগ আসে বিজেএমসির। বক্সের বাইরে নাইজেরিয়ান ফরোয়ার্ড স্যামসন ইলাসুর শট পোস্ট ঘেসে মাঠের বাইরে চলে যায়। খেলার ৭৬ মিনিটে ভুল করেননি এলিটা। আবদুল্লাহ পারভেজের কর্নার থেকে বক্সে দাঁড়ানো সুযোগ সন্ধানী এ ফরোয়ার্ড বিজেএমসির জাল কাঁপিয়েছেন।২ মিনিট পরই গোল পরিশোধের সুযোগ আসে বিজেএমসির। বক্সের বাইরে থেকে বাঙ্গুরার শট ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেছেন মুক্তিযোদ্ধার বদলি গোলরক্ষক লিটন।

৮৬ মিনিটে বক্স থেকে বাঙ্গুরা শট নিতে গেলে ঝাঁপিয়ে পড়ে বল নিজের আয়ত্বে নিয়েছেন গোলরক্ষক লিটন। বিষয়টি ম্যাচ পরিচালনাকারী রেফারি জালাল উদ্দিনের চোখে বিধিসম্মত না হওয়ায় পেনাল্টির নির্দেশ দিয়েছেন তিনি। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফিরিয়েছেন বাঙ্গুরা। খেলার শেষ বাঁশি বাজার আগের এনকোচা কিংসলের হেড গোল লাইন থেকে ফিরিয়ে দিয়েছেন বিজেএমসির এক ডিফেন্ডার। নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে অমীমাংসিত থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। এ সময়েও কোনো দল গোলের দেখা না পেলে খেলার ভাগ্য নির্ধারিত হয়েছে টাইব্রেকারে।

টাইব্রেকারে প্রথম শটে গোল করেছেন মুক্তিযোদ্ধার এনামুল (১-০)। দ্বিতীয় শটে রনি বিজেএমসির হয়ে গোল পরিশোধ করেছেন (১-১)। তৃতীয় শটে বিপ্লব ফের এগিয়ে দিয়েছেন মুক্তিযোদ্ধাকে (২-১)। চতুর্থ চতুর্থ শটটি বাঙ্গুরা ইসমাইলের প্রায় রুখে দিয়েছিলেন মুক্তিযোদ্ধার গোলরক্ষক লিটন। তার হাত ছুঁয়ে জালে জড়ালে (২-২) সমতা ফিরে। পরের শটে মুক্তিযোদ্ধার চৌমিন রাখায়েন গোল করেছেন (৩-২)। খান মোহাম্মদ তারার শট রুখে দিয়ে মুক্তিযোদ্ধাকে আনন্দে ভাসিয়েছেন লিটন (৩-২)। টাইব্রেকারের সপ্তম শটে এনকোচা কিংসলে গোল করে মুক্তিযোদ্ধাকে আরও এগিয়ে দিয়েছেন (৪-২)। ইকাঙ্গা গোল করে ব্যবধান কিছুটা কমান (৩-৪। টাইব্রেকারে নবম শটটিকে এলেটা কিংসলে গোল করলে জয় নিশ্চিত হয় মুক্তিযোদ্ধার (৫-৩)।

(দ্য রিপোর্ট/ওআইসি/সিজি/ডিসেম্বর ৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর