thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

শীতে ত্বকের সুরক্ষা

২০১৩ ডিসেম্বর ০৯ ১৫:১৯:৩৯
শীতে ত্বকের সুরক্ষা

দ্য রিপোর্ট ডেস্ক : শীত ত্বকের জন্য নাজুক সময়। এই সময় ত্বক আর্দ্রতা হারিয়ে শুষ্ক হয়ে উঠে। পর্যাপ্ত যত্নের অভাবে অনেক সময় ত্বক ফেটে যায়। ফাটা ত্বকে ময়লা জমলে সমস্যা আরো বাড়ে। এরজন্য সারা শীতকাল ভুগতে হয়। নিচে ত্বকের যত্নে কিছু টিপস দেওয়া হলো-

বেশি করে পানি পান করুন: ত্বককে ভেতর থেকে আর্দ্র রাখুন। বাইরে গেলে সঙ্গে এক বোতল পানি রাখুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে হারবাল চা খুবই উপকারি। খেয়াল রাখুন ত্বক যেন শুষ্ক হয়ে না যায়। বেশি পানি পান করে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নিন।

কুসুম গরম পানিতে গোসল করুন: শীতে ত্বক ও চুল পর্যাপ্ত মনোযোগ দাবি করে। প্রতিদিন কুসুম গরম পানিতে গোসল করুন। এতে ত্বক ভালো থাকবে। গোসলে মাইল্ড নন-ড্রাইয়িং বা ময়েশ্চারাইজিং সোপ ব্যবহার করুন।

ত্বক আর্দ্র রাখুন: তেল সমৃদ্ধ ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক আর্দ্র ও কোমল থাকবে। হাত, নখ, পা ও ঠোঁটে বিশেষ মনোযোগ দিন। ঠোঁটে লিপজেল ব্যবহার করুন। এটি ঠোঁটকে কোমল ও নমনীয় রাখে। লিপজেল যেন সানস্ক্রিন সমৃদ্ধ হয়। তৈলাক্ত ত্বকের জন্য লাইট ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করুন।

সানস্ক্রিন ব্যবহার করুন: শীতের সময় রোদ পোহাতে কে না পছন্দ করে! শীতের রোদ আরামদায়ক হলেও ত্বকের ক্ষতি করে। বাইরে থাকলে এসপিএফ ১৫ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। শীত চলে গেলে সানস্ক্রিন ব্যবহার বন্ধ করবেন না।

ঠোঁট চাটবেন না: শীতে ঠোঁট ফেটে যায়। তাই অস্বস্তি এড়াতে এই সময় অনেকে ঠোট চেটে থাকেন। এর উপকারের চেয়ে অপকারই বেশি। ঠোট এতে আরো ফাটবে। নিরাময়ের জন্য তেলসমৃদ্ধ ভালো ব্র্যান্ডের লিপজেল ব্যবহার করুন।

(দ্য রিপোর্ট/রা/ডব্লিউএস/ডিসেম্বর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর