thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ঝিনাইদহের ফুলচাষিরা বিপাকে

২০১৩ ডিসেম্বর ১০ ১১:০২:০৫
ঝিনাইদহের ফুলচাষিরা বিপাকে

ঝিনাইদহ সংবাদদাতা : একের পর এক হরতাল-অবরোধে বিপাকে পড়েছেন ঝিনাইদহের হাজার হাজার ফুলচাষি। জেলার প্রায় দেড় হাজার বিঘার উৎপাদিত লাখ লাখ টাকার ফুল বিক্রি করতে না পেরে ফেলে দিচ্ছেন তারা। অনেকে এসব ফুল গরু-ছাগলের খাবার হিসেবে ব্যবহার করছেন।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ফুলনগরীখ্যাত ৬ নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নের বালিয়াডাঙ্গা ঘুরে দেখা যায়, কৃষকরা তাদের ফুল তুলে বিক্রি করতে না পেরে জমিতে ফেলে দিচ্ছেন। একের পর এক হরতাল আর অবরোধের কারণে ব্যাপারীরা ফুল কিনছেন না। গত দুই সপ্তাহে তাদের উৎপাদিত ফুলের ৯০ ভাগই নষ্ট হয়ে গেছে।

ফুলচাষিরা জানান, তাদের চাষের সব সম্বল নষ্ট হয়ে যাচ্ছে। এখন তারা এক ঝোপা গাঁধা ফুল ৫ থেকে ১০ টাকায় বিক্রি করছেন। তারা আরও জানান, এক ঝোপায় ৮০০ থেকে ৯০০ ফুল থাকে। ১৫ দিন আগেও তারা এক ঝোপা ফুল ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি করতেন। জমি থেকে ফুল তুলে একটি ঝোপা তৈরি করতে খরচ হয় ১৬ থেকে ১৮ টাকা। ফুল তোলা ও ঝোপা তৈরির কাজ করে জেলার হাজার হাজার নারী শ্রমিক। ফুলের দাম না থাকায় মানবেতর জীবন অতিবাহিত করছেন জেলার এসব ফুল-কন্যা।

কালীগঞ্জ উপজেলার বড়ঘিঘাটি গ্রামের ফুলচাষি সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জানান, এ বছর আমি ৪ বিঘা জমিতে গাঁধা, রজনী ও গোলাপ ফুল চাষ করেছি। ৪ বিঘা জমিতে ফুল চাষ করতে প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা খরচ হয়েছে। এ পর্যন্ত ৮০ হাজার টাকার ফুল বিক্রি করেছি। কিন্তু গত দুই সপ্তাহে অবরোধ ও হরতালের কারণে প্রায় অর্ধ লাখ টাকার ফুল নষ্ট হয়ে গেছে।

একই এলাকার ফুলচাষি কুতুব উদ্দীন জানান, আমি এ বছর একটি এনজিও থেকে ঋণ নিয়ে ফুল চাষ করেছিলাম। কিন্তু ফুল বিক্রি না হওয়ায় গরু-ছাগলের খাবার হিসেবে ব্যবহার করছি। একই রকম কথা জানালেল বালিয়াডাঙ্গা গ্রামের ফুলচাষি মনোরঞ্জন বিশ্বাস, স্বপন মণ্ডল ও আমিরুল ইসলাম।

ফুল ব্যবসায়ী আব্দুর রহমান জানান, পচনশীল হওয়ায় উৎপাদিত ফুল কৃষকদের কাছ থেকে ক্রয় করে কোথাও রাখা যাচ্ছে না। এ ছাড়া স্থানীয়ভাবে তেমন কোনো অনুষ্ঠান না থাকায় ফুলের চাহিদাও কম। অব্যাহত হরতাল-অবরোধের কারণে ফুল বাইরে পাঠানো যাচ্ছে না। যে কারণে আমরা এখন ফুল ক্রয় করছি না।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী পরিচালক জয়নুল আবেদীন জানান, চলতি বছর জেলায় প্রায় ৩৫০০ ফুলচাষি ১৪৬৭ বিঘা জমিতে ফুল চাষ করেছে। সম্প্রতি হরতাল ও অবরোধের কারণে কৃষকের উৎপাদিত ফুলের প্রায় ৮০ ভাগ নষ্ট হয়ে গেছে। যে কারণে জেলার ফুলচাষিরা চরম বিপাকে পড়েছেন।

(দ্য রিপোর্ট/টিএম/শাহ/এফএস/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর