thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ৩১ চৈত্র ১৪৩১,  ৭ জিলকদ  1445

‘সাহায্যের পরিমাণ’ জানতে চেয়েছেন গার্মেন্টস নেতারা

২০১৩ ডিসেম্বর ১০ ১৭:২৬:০৩
‘সাহায্যের পরিমাণ’ জানতে চেয়েছেন গার্মেন্টস নেতারা

দ্য রিপোর্ট প্রতিবেদক : তাজরিন গার্মেন্টস ও রানা প্লাজাসহ পোশাক শিল্পে দুর্যোগের পর ‘বিদেশ থেকে আসা সাহায্যের পরিমাণ’ এবং কোন কোন খাতে তা ব্যবহার করা হবে সে সম্পর্কে জানতে চেয়েছেন গার্মেন্টস শ্রমিক নেতারা। বিজিএমইএ ও সরকারের কাছে এসব বিষয়ে জানতে চান তারা।

রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনের অডিটোরিয়ামে মঙ্গলবার দুপুরে গার্মেন্টস শিল্পের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা নিয়ে বৈঠকে তারা সরকার ও বিজিএমইর প্রতি এ আহ্বান জানান।

নেতারা বলেন, ‘সরকারের কাছে যে পরিমাণ সাহায্য এসেছে তার পরিমাণ সরকার জানিয়েছে। কিন্তু কোন নীতিমালা এবং কোন কোন খাতে এ সাহায্য এসেছে সেটা সুস্পষ্ট করা হয়নি।’

সরকারের শ্রম দপ্তরকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে শ্রমিক নেতারা আরো বলেন, ‘শ্রম মন্ত্রণালয়ের নির্দিষ্ট কোন বাজেট নেই।এটি করা খুবই প্রয়োজন।’

পোশাক শ্রমিকেরা যেন জানুয়ারি থেকেই বর্ধিত স্কেলে বেতন পান সেদিকে খেয়াল রাখার জন্য সরকারের প্রতিও আহ্বান জানান নেতারা।

তারা বলেন, ‘শ্রমিকদের বেতন যদি বর্ধিত স্কেলে দেওয়া না হয় তাহলে যে আন্দোলনের সৃষ্টি হবে সেটি একটি মহল কাজে লাগিয়ে আরো নাশকতা সৃষ্টি করতে পারে।’ বাংলাদেশের ট্রেড ইউনিয়ন ধ্বংস করার চক্রান্ত চলছে বলেও মন্তব্য করেন নেতারা।

অন্যদিকে, নির্বাচনের সময় পোশাক শ্রমিকদের ধ্বংসাত্মক কার্যক্রম পরিহার করার আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, ‘আপনারা (পোশাক শ্রমিক) যদি এ সময় কোন ধরনের ধ্বংসাত্মক সংগ্রামে জড়িয়ে যান, তাহলে একটি কু-চক্রিমহল এই সংগ্রামকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করবে।

তিনি শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘গার্মেন্টস শিল্প ধ্বংস নয়, একে বাঁচিয়ে রাখতে হবে। কারণ এই পেশায় নারী-পুরুষ উভয়ই কাজ করে থাকেন। যদিও নারীদের সংখ্যা বেশি। নারী-পুরুষ উভয়েরই উপার্জন হওয়াতে পরিবারও সচ্ছল থাকছে।

জানুয়ারি থেকেই পোষাক শ্রমিকদের নতুন বর্ধিত স্কেলে বেতন দেওয়ার জন্য গার্মেন্টস মালিকদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বৈঠকে বক্তব্য রাখেন শ্রম সচিব মিখাইল শিপার, আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, ফজলুল হক মন্টু, জাহানারা বেগম, মো. হারুনুর রশিদ, নুরুল ইসলামসহ ৭০ জন গার্মেন্টস শ্রমিক প্রতিনিধি।

(দ্যরিপোর্ট/এসআর/নূরু/এমসি/এমএআর/ডিসেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর