thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

মঙ্গলে যেতে ২ লাখ আবেদন

২০১৩ ডিসেম্বর ১১ ০৪:৫৪:২৬
মঙ্গলে যেতে ২ লাখ আবেদন

দ্য রিপোর্ট ডেস্ক : দি মার্স ওয়ান ফাউন্ডেশন নামের একটি কোম্পানি মঙ্গল গ্রহে উপনিবেশ স্থাপনের পরিকল্পনা করেছে। এই ডাচ কোম্পানিটি ভাগ্যবান চারজনকে নির্বাচন করে এই লাল গ্রহে পাঠাবে। তবে তারা আগেই বলে দিয়েছেন- যারা এই অভিযানে সামিল হবেন, তাদেরকে ফেরত আনা হবে না। খবর সিএনএনের।

মঙ্গলবারে প্রতিষ্ঠানটি জানিয়েছে নাম ঠিক না হওয়া অভিযানের প্রথম পর্ব শুরু হবে ২০১৮ সালে। ওই বছর রোবোটিক ল্যান্ডার ও স্যাটেলাইট পাঠানো হবে। সবকিছু ঠিকঠাক মতো চললে সৌভাগ্যবান চারজনকে ২০২৫ সালে প্রথম অগ্রবর্তী দলের সদস্য হিসেবে মঙ্গলে পাঠানো হবে।

ফিরে আসার সুযোগ না থাকলেও এটি হাতছাড়া করতে রাজি নন অনেকে। চলতি বছরের এপ্রিল মাসে এই প্রকল্পটির ঘোষণা দেওয়া হয়। মার্স ওয়ানের প্রধান নির্বাহী বাস ল্যান্সডপ মঙ্গলবার ওয়াশিংটনে জানান, ইতিমধ্যে দুই লাখ ব্যক্তি আবেদন করেছে।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কঠিন কাজ হলো সত্যিকার অর্থে পৃথিবীর মানুষকে মঙ্গলে নিয়ে যাওয়া।

ইতিমধ্যে আবেদনের সময় শেষ হয়ে গেছে। কোম্পানিটির পরিকল্পনা মতে, দ্বিতীয় রাউন্ডে কারা থাকবেন তা এই বছরের শেষদিকে ঘোষিত হবে।

এটি হলো বেসরকারি উদ্যোগে নেওয়া প্রথম কোনো গ্রহ অভিযান। মার্স ওয়ান আশা করছে অভিযানের খরচ আসবে স্পন্সর ও সহযোগীদের কাছ থেকে। যারা যাওয়ার সুযোগ পাবেন তাদেরকে কোন অর্থ দিতে হবে না।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জেএম/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর