thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

খান আতার ৮৬তম জন্মদিন আজ

২০১৩ ডিসেম্বর ১১ ১২:৩৫:৪২
খান আতার ৮৬তম জন্মদিন আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলচ্চিত্রের সব শাখায় সমান পদচারণায় যিনি সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি আর কেউ নন- খান আতাউর রহমান। ১১ ডিসেম্বর বুধবার তার ৮৬তম জন্মদিন।

১৯২৮ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার রামকান্তপুর গ্রামে। ‘জাগো হুয়া সাবেরা’ চলচ্চিত্রে নায়ক চরিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্রের জীবন শুরু হয়। ১৯৫৯ সালে এহতেশাম পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ ছবিতে প্রথম সঙ্গীত পরিচালক রূপে আত্মপ্রকাশ করেন। তার শেষ ছবি ‘এখনও অনেক রাত’ মুক্তি পায় ১৯৯৭ সালের ১২ নভেম্বর। একের পর এক চলচ্চিত্রে অভিনয়, পরিচালনা, প্রযোজনা, প্লেব্যাক কিংবা সঙ্গীত পরিচালনায় নিজেকে উপস্থাপন করেছেন ভিন্নভাবে, হয়ে উঠেছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি।

‘এ খাঁচা ভাঙব আমি কেমন করে, একি সোনার আলো ভরিয়ে দিলে, এক নদী রক্ত পেরিয়ে, দিন যায় কথা থাকে, হায়রে আমার মন মাতানো দেশ’সহ অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা তিনি। বাংলা চলচ্চিত্রে একজন সফল গীতিকার হিসেবেও তার সুনাম রয়েছে। তার দীর্ঘ চলচ্চিত্রজীবনের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচচাস পুরস্কারসহ অসংখ্য সম্মাননা।

তার বর্ণাঢ্য কর্মময় জীবনের স্মৃতি নিয়ে সঙ্গীতাঙ্গনে বিরাজ করছেন সুযোগ্য দুই সন্তান আগুন এবং রোমানা ইসলাম। নবাব ‘সিরাজউদ্দৌলা’, ‘সুজন সখি’, ‘আবার তোরা মানুষ হ’সহ অসংখ্য ছবির স্রষ্টা খান আতাউর রহমান ১৯৯৭ সালরে ১ ডিসেম্বর মৃত্যুবরণ করনে।

(দ্য রিপোর্ট/এমএ/শাহ/এমসি/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর