thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

শুক্রবার প্রদীপ কুমার নন্দীর একক সঙ্গীত সন্ধ্যা

২০১৩ ডিসেম্বর ১১ ১৬:১৫:৪০
শুক্রবার প্রদীপ কুমার নন্দীর একক সঙ্গীত সন্ধ্যা

দ্য রিপোর্ট ডেস্ক : রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র শুক্রবার ড. প্রদীপ কুমার নন্দীর একক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করেছে।

ছোটবেলা থেকেই সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠেন প্রদীপ। দাদী মনোহরা নন্দীর কাছ থেকেই তার সঙ্গীতের হাতেখড়ি। বাবা গোপাল কৃষ্ণ নন্দী ও মা কানন বালা নন্দীর কাছ থেকে উৎসাহ পেয়েছেন অনেক বেশি।

নজরুল সঙ্গীতের প্রতি গভীর অনুরাগের ফলে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে পড়াশোনা শুরু করেন এবং ২০০০ সালে মাস্টার্স পাশ করেন। তাছাড়া তিনি বুলবুল ললিতকলা একাডেমীতেও নজরুল সঙ্গীতের ওপর চার বছরের কোর্স সম্পন্ন করেছেন।

ড. প্রদীপ কুমার নন্দী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ‘নজরুলের গান : সুরকার প্রসঙ্গ’ বিষয়ে পিএইচডি ডিগ্রী লাভ করেন।

স্বনামধন্য সঙ্গীতজ্ঞ সুধীন দাস, নীলুফার ইয়াসমিন, খায়রুল আনাম শাকিল, খালিদ হোসেন এবং শ্রী বিমান মুখোপাধ্যায়ের কাছ থেকে নজরুল সঙ্গীতের ওপর বিশেষ শিক্ষা গ্রহণ করেন।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের নিবন্ধিত শিল্পী হিসেবে নিয়মিত সঙ্গীত পরিবেশন করেন ড. প্রদীপ কুমার নন্দী।

নজরুল সঙ্গীতের ওপর দুইটি একক অ্যালবাম এবং দুইটি বই লিখেছেন তিনি। ড. প্রদীপ কুমার নন্দী বর্তমানে শান্তা মরিয়ম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি আগারগাঁওয়ের সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়ে এবং বুলবুল ললিতকলা একাডেমীতে নজরুল সঙ্গীতের খন্ডকালীন শিক্ষক হিসেবেও কাজ করছেন।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে তিনি কাজী নজরুল ইসলামের জনপ্রিয় গানের পাশাপাশি কম পরিচিত গানগুলোও পরিবেশন করবেন।

(দ্য রিপোর্ট/আইএফ/রা্/এমসি/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর