thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

শিলিংফোর্ড-স্যামুয়েলস অবৈধ অ্যাকশনের খড়গে

২০১৩ ডিসেম্বর ১১ ১৯:২৫:২৪
শিলিংফোর্ড-স্যামুয়েলস অবৈধ অ্যাকশনের খড়গে

দ্য রিপোর্ট ডেস্ক : ঘটনা সেই মুম্বাই টেস্টের। ওই টেস্টের দ্বিতীয় দিন ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের বোলার শিলিংফোর্ড ও মারলন স্যামুয়েলসের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছিল। বিষয়টি ওই সময়েই যথাযথ কর্তৃপক্ষ আইসিসির নজরে আনা হয়েছিল। যা আইনগতভাবে খতিয়ে দেখে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) রিপোর্ট দেবে। অবশ্য ওই অভিযোগের বিরুদ্ধে আগে-ভাগেই আপিলও করেছে ওয়েস্ট ইন্ডিজ।

২ বোলারের বোলিং অ্যাকশন নিয়ে আইসিসি যখন মতামত জানাতে যাচ্ছে ঠিক তখন নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় দিনের ম্যাচ শেষ করবে ক্যারিবীয় ক্রিকেট দল। এ ব্যাপারে ওয়েস্ট ইন্ডিজের কোচ ওটিস গিবসন বলেছেন, ‘গত মাসে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্পিনার শিলিংফোর্ড ও পার্টটাইম বোলার স্যামুয়েলসের বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে অভিযোগ উঠেছিল। তাই বলে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট চলাকালে আইসিসির সিদ্ধান্ত দেওয়া ঠিক হবে না।’

অভিযোগ ওঠার পর আইসিসি ২ বোলারকে স্বতন্ত্রভাবে পরীক্ষা-নিরীক্ষার নির্দেশ দিয়েছে। পাশাপাশি তাদের বোলিং অ্যাকশন যাচাই-বাছাই হয়েছে অস্ট্রেলিয়াতে। ওই প্রতিবেদনে কি ধরা পড়েছে তা জমা দেওয়া হচ্ছে আইসিসির কাছে। নিয়ম অনুযায়ী পরীক্ষার প্রতিবেদন জমা দিতে হবে ১৪ দিনের মধ্যে। তাতে প্রতিবেদন হস্তান্তরের দিন নির্ধারিত হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন।

প্রতিবেদনে কি আছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারেনি সিডনি হেরাল্ড। এ বিষয়ে ক্যারিবীয় কোচ বলেছেন, ‘এখন পর্যন্ত আইসিসি থেকে আমরা কিছু শুনিনি।’

নিজেদের নির্দোষ প্রমাণে নভেম্বরেই শিলিংফোর্ড ও মারলন স্যামুয়েলসকে সময় বেঁধে দেয়া হয়েছিল। মুম্বাই টেস্টের দ্বিতীয় দিন শেষেই আম্পায়ার নাইজেল লং, রিচার্ড কেটলেবোরাগ, ভিনসেন্ট কুলকারনি এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট ২ জনেরই দ্রুততম ডেলিভারি এবং দোসরা নিয়ে সন্দেহ প্রকাশ করে প্রতিবেদন দিয়েছিলেন আইসিসিকে। উল্লেখ্য, এর আগে স্যামুয়েলস ২০০৮ সালে অবৈধ বোলিং অ্যাকশনের কারণে ৩ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। অন্যদিকে শিলিংফোর্ডও ২০১০ সালে তার বোলিং অ্যাকশনের কারণে নিষিদ্ধ হয়েছিলেন। তাকে ২০১১ সালে ক্রিকেটে ফিরে আসতে বোলিং অ্যাকশনের পরিবর্তন করতে হয়েছে।

(দ্য রিপোর্ট/সিজি/নূরু/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর