thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

প্রথম চ্যালেঞ্জ টোয়েন্টি২০ বিশ্বকাপ : ফারুক

২০১৩ ডিসেম্বর ১২ ১৬:৪৫:৫৮
প্রথম চ্যালেঞ্জ টোয়েন্টি২০ বিশ্বকাপ : ফারুক

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সেপ্টেম্বরে আকরাম খান দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর ৩ মাসের মাথাতেই নতুন প্রধান নির্বাচক ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফারুক আহমেদ হয়েছেন প্রধান নির্বাচক।
অবশ্য তিনি নতুন নন। এর আগেও ২০০৩-০৭ সাল পর্যন্ত প্রধান নির্বাচক ছিলেন। এরপর দীর্ঘ ৬ বছর তিনি ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না। এবার ফিরেছেন বেশির ভাগ বোর্ড পরিচালকের সমর্থন নিয়ে। তাকে ১৫ ডিসেম্বর থেকে ২ বছরের জন্য দায়িত্বে বসানো হয়েছে। দায়িত্ব পাওয়ার পর ফারুক জানিয়েছেন তার লক্ষ্যের কথা, চ্যালেঞ্জের কথা। বলেছেন তার প্রথম চ্যালেঞ্জ হচ্ছে ২০১৪ সালের ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া টোয়েন্টি২০ বিশ্বকাপ। এ বিশ্বকাপে দল যেন আকর্ষণীয় ফল বের করে আনতে পারে সেই লক্ষ্যে দল গোছাবেন ফারুক।

দ্য রিপোর্ট: আবার প্রধান নির্বাচক হলেন, কেমন লাগছে?
ফারুক : অনেক ভালো লাগছে। যারা আমাকে এ পদের জন্য বিবেচনা করেছেন তাদের ধন্যবাদ। যারা সমর্থন করেছেন তাদেরও ধন্যবাদ। আশা করছি বিসিবি যে দায়িত্ব দিয়েছে; সেই দায়িত্ব ভালোভাবে পালন করতে পারব।

দ্য রিপোর্ট: দায়িত্ব পেয়েছেন, আপনার লক্ষ্য কী?
ফারুক : সামনে দুটি বিশ্বকাপ রয়েছে। এটা বড় চ্যালেঞ্জ। তবে প্রথম চ্যালেঞ্জ হচ্ছে টোয়েন্টি২০ বিশ্বকাপ। এ জন্য দলকে এখন থেকেই গোছাতে চাই। আশা করছি ভালোভাবে দলকে তৈরি করতে পারব আমরা।

দ্য রিপোর্ট: এর আগেও আপনি প্রধান নির্বাচক ছিলেন...
ফারুক : হ্যা, এর আগে আমি প্রথমবার ২০০৩-০৭ সাল পর্যন্ত সঠিকভাবে দায়িত্ব পালনের চেষ্টা করেছি। এবারও করব।
আমি অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সঠিক দল গড়তে চেষ্টা করব।

দ্য রিপোর্ট: কাজটা কী আবার নতুন মনে হচ্ছে?
ফারুক : কাজটা আমার কাছে নতুন না। যদিও পরিধি এবং সময় ভিন্ন। বাংলাদেশ আগের চেয়ে অনেক ভালো খেলছে। অনেক খেলোয়াড় আছে। তবে বর্তমান দলেও আমার সময়ের ৪-৫ জন ক্রিকেটার খেলছে। চেষ্টা করব কাজটা ভালোভাবে করার।

দ্য রিপোর্ট: চ্যালেঞ্জটা কি আলাদা নয়?
ফারুক : এখন চ্যালেঞ্জটা পুরোপুরি আলাদা। ভারতের সঙ্গেই খেলি কিংবা পাকিস্তানের সঙ্গে আমাদের লক্ষ্য জেতা। অবশ্য বাংলাদেশ দলে কিছু বিভাগ আছে যেগুলোতে কাজ করার আছে।
দ্য রিপোর্ট: কোন কোন বিভাগ?
ফারুক : যেমন পেস আক্রমণ নিয়ে ভাবতে হবে। ব্যাটিংয়ে সেট ২ ওপেনার লাগবে। ৩ নাম্বার পজিশনটিতে এমন একজন দরকার যে কিনা ধারাবাহিক ভালো খেলবে। পাওয়ার প্লে’তে বেশি রান তোলা নিয়ে কাজ করতে হবে। দলে শেষ মুহূর্তেও যেন ভালো রান করার মতো ব্যাটসম্যান থাকে সেটি দেখতে হবে। ফিনিশার খুঁজতে হবে। পরিকল্পনা অনুযায়ী কাজ করে আগামী ২ বছরের সময়টা কাজে লাগাতে চাই। প্রথম লক্ষ্য টোয়েন্টি২০ বিশ্বকাপের জন্য দল গঠন। এরপর ওয়ানডে বিশ্বকাপের লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে চাই।

দ্য রিপোর্ট: এখন নির্বাচক কমিটিতে আছেন নান্নু ও বাশার, তাদের কাছ থেকে আপনার প্রত্যাশা কী?
ফারুক : আকরাম ভালো একটি দল গঠন করে গেছে। এ ব্যাপারে নান্নু ও বাশার তাকে যথেষ্ট সহযোগিতা করেছে।
আমার সঙ্গেও ওরা রয়েছে। তাদের কাছ থেকে আমি সেইরকম সহযোগিতাই কামনা করছি।

দ্য রিপোর্ট: আপনার সময়ে দল কি কি সাফল্য পেয়েছে মনে আছে?
ফারুক : হ্যা, মনে আছে। বাংলাদেশ প্রথম টেস্ট জিতেছে। প্রথম কোন দলকে হোয়াইটওয়াশ করেছে। ভারত, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়েছে। ওয়ানডে বিশ্বকাপে ভারতের মতো দলকে হারিয়ে প্রথমবারের মতো দ্বিতীয় পর্বে খেলেছে। টোয়েন্টি২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে খেলেছে দ্বিতীয় পর্বে।

দ্য রিপোর্ট: এবার কি সে রকম কিছু দেখা যাবে?
ফারুক : অবশ্যই দেখা যাবে। আশা করি সেইরকম কিছুই ঘটবে। এখন দল অনেক পরিণত। দলে একাধিক ম্যাচ উইনার রয়েছে। তখন এক-দুইজন উইনার দিয়েই যদি এত কিছু করা সম্ভব হয় তাহলে এখন কেন হবেনা। অবশ্যই হবে।

দ্য রিপোর্ট: টোয়েন্টি২০ বিশ্বকাপে প্রথম পর্বে খেলতে হবে বাংলাদেশকে...
ফারুক : হ্যা, জানি। এটা আসলে দুঃখজনক। আমরা স্বাগতিক হয়েও সেরা-১০’এ সরাসরি খেলতে পারব না।

দ্য রিপোর্ট: আপনার কি আশা, প্রথম পর্ব অতিক্রম করা সম্ভব?
ফারুক : অবশ্যই সম্ভব। আমরা সেরা-১০’এ খেলব আশা করি। দেশের মাটিতে খেলা। আফগানিস্তান দলকে হারিয়ে বাকিদের হারাতে পারলেই হয়।

দ্য রিপোর্ট: আফগানিস্তানকে নিয়ে কোনো শঙ্কা কাজ করেনা?
ফারুক : আফগানিস্তান ভালো দল। কিন্তু আশা করি বাংলাদেশই জিতবে।

দ্য রিপোর্ট: দলকে কিদিতে চান, দল থেকে কি চান?
ফারুক : সবাই মিলে দলকে দিন দিন র‌্যাংকিংয়ে উন্নতি হচ্ছে দেখতে চাই। দলের উন্নয়ন ঘটাতে চাই। সেরা দলটিই সবসময় গড়তে চাই।

(দ্য রিপোর্ট/এমএ/নূরু/এএস/সিজি/ডিসেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর