thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

‘তরুণ প্রজন্ম কি মুক্তিযুদ্ধ সম্পর্কে বিস্তারিত জানতে পারছে?’

২০১৩ ডিসেম্বর ১৪ ১৮:১২:৩২
‘তরুণ প্রজন্ম কি মুক্তিযুদ্ধ সম্পর্কে বিস্তারিত জানতে পারছে?’

দ্য রিপোর্ট প্রতিবেদক : শনিবার রাত ৯টা ৪৫ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে ধারাবাহিক নাটক ‘বাতিঘর’। শফিকুর রহমান শান্তুনুর রচনা ও সৈয়দ শাকিলের পরিচালনায় এতে অভিনয় করেছেন শামস সুমন। শামস সুমন বিশিষ্ট অভিনেতা ও ‘রেডিও ভূমি’র ঊর্ধ্বতন কর্মকর্তা। নাটকের পাশাপাশি তার কর্মক্ষেত্র ও দেশে চলমান অবস্থা নিয়ে দ্য রিপোর্টের সঙ্গে কথা বলেন তিনি।

দ্য রিপোর্ট : আপনি একটি এফএম রেডিওতে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত। বিজয় দিবস উপলক্ষে কি কি পরিকল্পনা করেছেন?

শামস সুমন: আমরা সব জায়গায় বিজয়ের অনুষ্ঠান বলতেই দেখি বা শুনি ৪৭ থেকে ৭১-এর চিত্র। এতে, এত অল্প সময়ে আমাদের তরুণ প্রজন্ম কি মুক্তিযুদ্ধ সম্পর্কে বিস্তারিত জানতে পারছে? ফলে আমরা একটু ভিন্নভাবে ভেবেছি। ১৯৭১ সালে ২৫ মার্চ রাত থেকে সকাল পর্যন্ত কি কি ঘটেছিল তার বর্ণনা দেব। ১১টি সেক্টরে কিভাবে যুদ্ধ হয়েছে, বীরশ্রেষ্ঠরা কিভাবে যুদ্ধ করেছেন, তাঁদের কোথায় সমাহিত করা হয়েছে- তা তুলে ধরব। ঢাকার ভেতরে যে সব বীরাঙ্গনা ছিলেন, তাঁদের চিত্রও। এ ব্যাপারে নীলিমা ইব্রাহীমের ‘আমি বীরাঙ্গনার বলছি’ বইয়ের সহযোগিতা নিচ্ছি। তারপর স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ২৬ মার্চ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত কিভাবে চলেছে, ট্রান্সমিশনে কি হয়েছিল, মাঝে কতদিন বন্ধ ছিল- সব কিছুই তুলে ধরা হবে। এ নিয়ে গবেষণা করেই মাঠে নামছি। এ প্রজন্মকে জানাতে চাই- বাঙালী বীরের জাতি, অস্ত্রধারী পাকিস্তানী বাহিনীকে কিভাবে নিরস্ত্র বাঙালী হটিয়েছে তার সঠিক ইতিহাস সংক্ষিপ্ত আকারে আমরা তুলে ধরব।

দ্য রিপোর্ট : বর্তমানে অনেক মুক্তিযুদ্ধভিত্তিক নাটক হচ্ছে। তা দিয়ে কি সবার মাঝে মুক্তিযুদ্ধের চেতনা জাগিয়ে তোলা সম্ভব হচ্ছে?

শামস সুমন : তরুণ প্রজন্ম যেন মুক্তিযুদ্ধ নিয়ে পরিহাস না করে সঠিক চিত্রটি সম্পর্কে জানে তা তুলে ধরা উচিত নাটকে। মুক্তিযুদ্ধের ইতিহাস তো তরুণ প্রজন্মকে আন্দোলিত করবে। তাদের সবার কাছে সেভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে পেরেছি কি? আর আমরাও নাটক দিয়ে চেতনা জাগ্রত করতে পারছি না বলে মনে হচ্ছে।

দ্য রিপোর্ট : রাজনৈতিক অস্থিরতায় কাজ করছেন কিভাবে?

শামস সুমন : কাজ তো করতেই হবে। আমি উত্তরায় শুটিংয়ে গেলে সিএনজিতে যাই। রিস্ক থাকে। কি করা? অনেকে অবশ্য অ্যাম্বুলেন্সে করে যায়। কেউ আবার উত্তরায় থেকে যায়।

দ্য রিপোর্ট : নির্বাচন নিয়ে কি ভাবছেন?

শামস সুমন : দেশটা তো জনগণের হাতে নয়, রাজনীতিবিদদের হাতে। ওনারা যা করবেন ভালোর জন্য করবেন। একজন সাংস্কৃতিক কর্মী বা সাধারণ মানুষ হিসেবে ওনাদের এটুকুই বলতে পারি, আপনারা যদি দেশকে ভালোবাসেন, তাহলে সেভাবে দেশ চালান। আর যদি ভালো না বাসেন, তো কিছু বলার নেই।

(দ্য রিপোর্ট/ আইএফ/নূরু/আইজেকে/ডিসেম্বর ১৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর