thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে 24, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৫ জিলকদ  1445

দিনাজপুরের শাহিদের আবিষ্কার

বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ২০ পয়সা!

২০১৩ ডিসেম্বর ১৪ ১৮:৫৬:৪৮
বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ২০ পয়সা!

দ্য রিপোর্ট প্রতিবেদক : পৃথিবীর অভিকর্ষ (চুম্বকীয়) শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তি আবিষ্কার করেছেন দিনাজপুরের উদ্ভাবক মো. শাহিদ হোসাইন। গত দু’বছর ধরে এ প্রযুক্তি ব্যবহার করে গাজীপুরের টঙ্গীতে ১০০ কেভিএ ক্ষমতার একটি পাওয়ার প্ল্যান্ট পরীক্ষামূলকভাবে চলছে। বাণিজ্যিকভাবে এ প্রযুক্তিতে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের খরচ হবে মাত্র ২০ পয়সা।

আল্ট্রাম্যাক্স পাওয়ার ডেভলপমেন্ট লিমিটেড আয়োজিত ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) শনিবার বিকেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ উদ্ভাবনের কথা জানান শাহিদ হোসাইন।

লিখিত বক্তব্য পাঠকালে তিনি বলেন, ‘এ পদ্ধতিতে কোন জ্বালানি যেমন- তেল, গ্যাস, কয়লা ইত্যাদির প্রয়োজন নেই। এ আবিষ্কারকে ‘Heavy circular moving object’s triggering energy’ বা সংক্ষেপে HECMOTE (হেকমত) প্রযুক্তি নাম দেওয়া হয়েছে। বর্তমানে দেশে বাণিজ্যিকভাবে উৎপাদিত বিদ্যুৎ খরচ সর্বনিম্ন ৬ থেকে ৮ টাকা। তাই নতুন এই প্রযুক্তি ব্যবহার করা গেলে বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন সাশ্রয় হবে কয়েক হাজার কোটি টাকা। প্রতিবছর বিদ্যুৎ ভর্তুকি তো দূরের কথা, বেশ খানিকটা লাভবান হবে সরকার। এতে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম কয়েকগুণ কমে আসবে। এছাড়া এ প্রযুক্তিতে ১০ হাজারের বেশি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।’

শাহিদ হোসাইন বলেন, ‘বর্তমানে ১০০ কেভিএ ক্ষমতার একটি পাওয়ার প্ল্যান্টের পাইলট প্রজেক্ট তৈরি করা হয়েছে। যার সর্বোচ্চ আউটপুট ক্ষমতা ৬৫ কেভিএ। এ মেশিনটি দেশিও লোকাল ওয়ার্কশপ এ তৈরি হওয়ায় এতে মোট ব্যয় হয়েছে ৫০ লাখ টাকা। তবে এ প্রযুক্তির প্রতি ১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার এক একটি পাওয়ার প্ল্যান্ট তৈরিতে খরচ হবে ৩৫ থেকে ৪০ কোটি টাকা। যা জ্বালানি, গ্যাস, কয়লা, তেল, পরমাণু ভিত্তিক পাওয়ার প্ল্যান্টের তুলনায় অনেক কম।’

তিনি জানান, দেশে ও বিদেশে যে কোন ব্যক্তি চাইলে এ প্রযুক্তিকে বাণিজ্যিকভাবে ব্যবহার করতে পারেন। এ জন্য আল্ট্রাম্যাক্স পাওয়ার ডেভলপমেন্ট লিমিটেডের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আগামী ১৬ ফেব্রুয়ারি একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এ প্ল্যান্ট উন্মোচন করা হবে। ১৭ ও ১৮ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ নূরু/এমডি/ডিসেম্বর ১৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর