thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

যেভাবে বই পড়বেন

২০১৩ ডিসেম্বর ১৫ ০৬:৪১:৪৬
যেভাবে বই পড়বেন

দ্য রিপোর্ট ডেস্ক : বইয়ের গুরুত্ব নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমরা সামাজিক-পারিবারিকভাবে বইকে খুবই মূল্যবান সম্পদ হিসেবে দেখে বড় হয়ে উঠি। সে সংস্কার সহজে কাটে না। তারপরও আলসেমি করে দরকারি বইটি আমরা নষ্ট করে ফেলি। আমাদের মনে রাখা দরকার একটি বইয়ের উপর নানা প্রজন্মের অধিকার রয়েছে। তাই বই পড়ার সময় বইয়ের যত্নে মনোযোগী হোন। এতে আপনার রুচি ও সংবেদনশীলতার পরিচয় মেলে। তেমন ক’টি বিষয়-

বই পড়ার আগে বইয়ে নিজের নাম ও কবে-কোথায় সংগ্রহ করেছেন তা উল্লেখ করতে ভুলবেন ন্। এটা এক ধরনের স্মৃতি সংরক্ষণও বটে! তবে আবার বংশলতিকা উল্লেখ করবেন না যেন!

বই ধরার আগে হাত পরিষ্কার করে নিন। নইলে হাতে থাকা ময়লা বইয়ে লেগে থাকবে। যা যুগ যুগ আপনার অপরিচ্ছন্নতার নমুনা হিসেবে বক্র হাসি দিয়ে যাবে।

পড়ার মাঝে খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন। খাবারের উচ্ছিষ্ট বইয়ের উপর পড়তে পারে এবং বিশ্রী দাগ হয়ে যেতে পারে। খাবারের দাগের গন্ধে বিভিন্ন পোকামাকড় আকৃষ্ট হয়। শেষে বই তাদের খাদ্যে পরিণত হয়।

বই পড়তে অতি আলোর প্রয়োজন পড়ে না। সরাসরি আলো থেকে, বিশেষ করে সূর্যের আলো থেকে বইকে দূরে রাখুন। পড়ে আরাম পাবেন, বইও টিকবে বেশি দিন।

চিহ্ন রাখতে বইয়ের পাতা ভাঁজ করবেন না। অনেকে পেন্সিল বা কলম জাতীয় ভারী কিছু দিয়ে বুকমার্ক রাখেন। মনে রাখুন এটি একটি বদভ্যাস। যার সঙ্গে যে আচরণ করার নয়- তাই করা। চিহ্ন রাখতে হালকা কোনো কাগজ ব্যবহার করুন। বই পড়া শেষে বুকমার্কটি সরিয়ে ফেলুন।

বই উপুড় বা খোলা অবস্থায় রাখবেন না। এতে বইয়ের শিরদাঁড়া নষ্ট হয়। পড়ার সুবিধার্থেই যতটুকু খোলা দরকার ততটুকুই খুলুন।

অনেকের বইয়ের পৃষ্ঠা উল্টানো দেখলে মনে হয় যুদ্ধ করছেন। সর্তকতার সঙ্গে বইয়ের পৃষ্ঠা উল্টান। এতে আপনার সংবেদনশীলতার পরিচয় মিলবে।

বড় বইয়ের কাভার খুলে আলগা একটি কাভার লাগিয়ে নিতে পারেন। এছাড়া কাভার খুলে স্বচ্ছ টেপে মুড়ে আবার কাভারটি জুড়ে দিতে পারেন। এতে বই বেশিদিন টিকবে। যারা দেখবে তারা আপনার দায়িত্বের প্রশংসা করবেন।

বই ধরার ক্ষেত্রে দুই হাত ব্যবহার করুন। এতে বইয়ে প্রয়োজনীয় ভারসাম্য রক্ষিত হয়।

বই অবশ্যই বাচ্চাদের নাগালের বাইরে রাখুন। বাচ্চাদের পছন্দের খেলা হলো বইয়ে আঁকা-আঁকি বা বই ছিঁড়ে ফেলা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এমসি/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর