thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

ফ্যাশনে বিজয়ের চেতনা

২০১৩ ডিসেম্বর ১৫ ২২:০৮:১৭
ফ্যাশনে বিজয়ের চেতনা

দ্য রিপোর্ট ডেস্ক : লাল ও সবুজ এই দুই রঙ আমাদের চেতনার অংশ। রঙ নিয়ে এতো আবেগ মনে হয় খুব কম জাতির মধ্যেই দেখা যায়। আর বিশেষ কোনো দিবস বা উপলক্ষকে কেন্দ্র করে বাঙালির মন আন্দোলিত হবে সেটাই স্বাভাবিক! লাল-সবুজের বাংলাদেশ আমরা যেমন চেতনায় ধারণ করি তেমনি উৎসব-পার্বণ কিংবা কোনো বিশেষ দিবসে জাতি হিসেবে এই রঙ আমাদের দৈনন্দিন জীবনেরও অংশ হয়ে ওঠে।

বাংলাদেশের ফ্যাশনে বেশ কয়েক বছর ধরেই স্বদেশি চিন্তার ছাপ লক্ষ্য করা যাচ্ছে। সেই চিন্তার ক্রমবর্ধমান ধারা দেখা যায় পহেলা বৈশাখ, বিজয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে। এই বিশেষ দিনগুলোতে ফ্যাশন হাউজগুলোর থাকে নানা আয়োজন।

২০০০ সালের শুরুর দিকে বিশেষ দিনকে কেন্দ্র করে ফ্যাশনে ব্যবহারিক প্রয়োগ নিয়ে দেশে প্রথম ভাবনা শুরু হয়। সেই ভাবনা থেকেই প্রথম যাত্রা শুরু করেন সাংবাদিক শেখ সাইফুর রহমান। দ্য রিপোর্টকে তিনি জানান, ২০০০ সালের দিকে নিজ উদ্যোগে জনকন্ঠে সাংবাদিকতা করাকালীন সময়ে বিশেষ দিবসের ধারণা ফ্যাশনে যোগ করার কথা ভাবেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেই সময় তিনি কয়েকজন ফ্যাশন ডিজাইনার দিয়ে পোষাক তৈরি করে ‍ফটোগ্রাফির পর গণমাধ্যমে প্রকাশ করেন। তার এই কাজ দেশি হাউজগুলোতে বেশ জনপ্রিয়তা পায়। এরপর থেকেই বাংলাদেশের শীর্ষস্থানীয় ফ্যাশন হাউজগুলো কাজ করতে শুরু করে। তবে এ বিষয়টি তরুণ প্রজন্ম ও সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা পাওয়া শুরু করে ২০০৬ ‍সা্লের দিক থেকে। ফ্যাশনের এই নতুন ধারা কতটা জনপ্রিয় তা বর্তমান সময়ের হাউজগুলোর দিকে তাকালেই বোঝা যায়।

সারা বছর ফ্যাশনের নানা মাত্রা দেখলেও বিজয়ের এই মাসে দেশাত্ববোধ, স্বদেশিকতা, বিজয়ের চেতনা সকল শ্রেণী-পেশার মানুষের মধ্যেই দেখা যায়। এবারের বিজয় দিবসে শীতকে মাথায় রেখে ফ্যশন হাউজগুলো বিজয় দিবসের পোষাক তৈরি করেছে। সাধারণত দেশি তাঁত, খদ্দর কিংবা মোটা সুতি কাপড় বেশি চোখে পড়ে। শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, সালোয়ার কামিজ, টি-শার্ট, শাল, মগ, টুপি সহ বাচ্চাদের পোষাকে বিজয়ের রঙের পাশাপাশি দেখা যায় বাংলাদেশ সংবলিত লেখা। পোষাকের অর্নার্মেন্টেশন হিসেবে রয়েছে হাতের কাজ, এমব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট, ব্লক, কারচুপিসহ আরও নানা রকমের কারুকাজ। এছাড়াও অনুষঙ্গ হিসেবে দেশিয় সংস্কৃতির বিভিন্ন উপাদান লক্ষ্যণীয়।

বিজয় দিবসের এই বিশেষ আয়োজনে আড়ং, অঞ্জনস, রঙ, কে-ক্র্যাফট, নগরদোলা, বাংলার মেলা, নিত্য উপহার, অন্যমেলা, নিপুণ, বিবিআনা, সাদা-কালো, ওটি, তারামার্কা, ওজি, ইনফিনিটিসহ অন্যান্য ফ্যাশন হাউস এনেছে লাল-সবুজের নানা ডিজাইনের পোশাক।

তবে বর্তমান সময়ে ফ্যাশন হাউজগুলোতে ব্যাবসায়িক মনোভাব অনেক বেশি প্রকট হওয়ার ফলে মান ও ডিজাইনের দিক থেকে সৃষ্টিশীলতার মাত্রা কম দেখা যায়। এ ক্ষেত্রে আমাদের হাউজ ও ডিজাইনারদের আরো মনোয়োগীতা কাম্য। নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি ও জাতীয়তাবোধের ধারণাকে তুলে ধরতে ফ্যাশন হাউজগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই সংস্কৃতিকে ধরে রাখার জন্য হাউজগুলোকে আরো বেশি সচেতন ও আন্তরিক হওয়া প্রয়োজন।

(দ্য রিপোর্ট/কেএম/এমডি/ডিসেম্বর ১৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর