thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ঢাকা মহানগর বিএনপির গোপন বৈঠক

নেতাকর্মীদের মাঠে নামার নির্দেশ খোকার

২০১৩ ডিসেম্বর ১৮ ০১:৫১:৫০
নেতাকর্মীদের মাঠে নামার নির্দেশ খোকার

দ্য রিপোর্ট প্রতিবেদক : হত্যা, খুন, গুম ও আতঙ্ক উপেক্ষা করে এবার রাজপথে নামার পরিকল্পনা করছে মহানগর বিএনপি। নিবার্চন কমিশনের ঘোষিত তফসিল স্থগিত ও নির্দলীয় সরকারের দাবিতে চলমান আন্দোলন গতিশীল করতে মহানগরীর বিএনপির নেতাকর্মীদের মাঠে নামার জন্য দলের হাইকমান্ড থেকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

রাজপথ আন্দোলন চাঙ্গা করতে রাজধানীতে (অজ্ঞাতস্থানে) মহানগরীর নেতাকর্মীদের নিয়ে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে বৈঠকের ব্যাপারে মুখ খুলছেন না কোনো নেতাকর্মী।

জানা যায়, অবরোধ কর্মসূচি ঘোষণার পর গত দুই দিনের (সোমবার ও মঙ্গলবার) কোন এক সময় ওই যৌথ সভা অনুষ্ঠিত হয় এবং এ ব্যাপারে মোবাইল ফোনে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করা হয় মহানগর বিএনপির পক্ষ থেকে।

এ সময় ঢাকার আন্দোলন জোরদার করতে মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার পক্ষে নেতাকর্মীদের মাঠে নামার নির্দেশ দেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম।

চলমান আন্দোলনে ঢাকার বাইরে বিএনপির নেতাকর্মীরা রাজপথ কাঁপালেও আন্দোলনের কেন্দ্রবিন্দু রাজধানীতে মাঠে নামতে পারছেন না নেতাকর্মীরা। তফসিল ঘোষণার পর চতুর্থ দফায় অবরোধ কর্মসূচির প্রথম দিনে রাজধানীতে খোকার মুক্তির দাবিতে একটি ঝটিকা মিছিল ছাড়া নেতাকর্মীদের মাঠে নামতে দেখা যায়নি।

বিগত দিনে আন্দোলন সংগ্রামের সাদেক হোসেন খোকার ভূমিকা ছিল চোখে পড়ার মতো। কিন্তু বর্তমান সরকারের আমলে রাজপথ আন্দোলনে খোকার ভূমিকা প্রশ্নবিদ্ধ। এমনকি খোকার সঙ্গের নেতাকমীরাও মাঠে দেখা যায়নি। যে কারণে গোপন জায়গায় বৈঠক করে নিজের অবস্থান ধরে রাখতে রাজপথে নামার পরিকল্পনা হাতে নিয়েছে ঢাকা মহনগর বিএনপির নেতাকর্মীরা।

মহানগর বিএনপির এক যুগ্ম আহ্বায়ক নাম প্রকাশ না করার শর্তে বৈঠকের সত্যতা স্বীকার করে দ্য রিপোর্টকে বলেন, ‘হাইকমান্ড থেকে আমাদের মাঠে নামার নির্দেশ দেওয়া হয়েছে। মেয়াদ উত্তীর্ণ সরকারের অবৈধ নির্বাচন প্রতিহত করতে সবাইকে মাঠে থাকতে হবে। গুম আতংকের কারণে নেতাকর্মীরা মাঠে নামতে পারছেন না।’

তিনি বলেন, ‘সরকারের পেটোয়া বাহিনী রাস্তায় বের হলেই ধরে নিয়ে যায়। তারপরও আমাদের রাজপতে থাকতে হবে। ৫ তারিখের নির্বাচন যে কোনো মূল্যে প্রতিহত করা হবে।’

জানা যায়, রাজপথ আন্দোরনে যে সকল নেতা দলীয় নির্দেশ অমান্য করে নিষ্ক্রিয় থাকবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষতে তাদেরকে দলে জায়গা দেওয়া হবে না।

এ ব্যাপারে মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালামের সঙ্গে যোগযোগ করতে চাইলে তারা মোবাইর ফোন বন্ধ পাওয়া যায়।

উল্লেখ, দীর্ঘদিন রাজপথ আন্দোলনে নিস্ক্রিয় থাকা সাদেক হোসেন খোকাকে গত ৪ ডিসেম্বর রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ১৫ নম্বর রোডের ১৮ নম্বর বাসা থেকে আটক করা হয়। পরবর্তীতে অবরোধে গাড়ি পোড়ানোসহ বিভিন্ন অভিযোগে বেশ কয়েকটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। বর্তমানে তিনি জেলহাজতে আছেন।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/জেএম/ডিসেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর