thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

শীতের পিঠা

২০১৩ ডিসেম্বর ১৯ ১৮:২১:১১
শীতের পিঠা

দ্য রিপোর্ট ডেস্ক : শীত এলেই খাবারের তালিকায় প্রথম যে কয়েকটা দৃশ্য আমাদের চোখে ভাসে তার মধ্যে একটা হচ্ছে ধোঁয়া ওঠা গরম গরম পিঠা। গ্রামদেশে সকালের খেজুরের রস আর সঙ্গে পিঠা, শহরে থাকা ব্যস্ত মানুষের ভাগ্যে আর জোটে না।

পাড়ার মোড়ে মোড়ে ভাপা পিঠা দিয়েই শহরের ব্যস্ত মানুষ শীতের পিঠা খাওয়ার সাধ মিটিয়ে নেন। সেই স্বাদে তো আর সাধ মেটে না। তবুও ঘরে তৈরির কিছু সহজ রেসিপি আমরা জেনে নিতে পারি।

মাংসের ঝালপিঠা

উপকরণ : মুরগির মিহি কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, হলুদ সামান্য, লবণ সামান্য, সয়াবিন তেল ২ টেবিল চামচ, ময়দা ও চালের গুঁড়া ১ কাপ, পানি পৌনে ১ কাপ, ভাজার জন্য তেল পরিমাণ মত।

প্রণালি : ময়দা পানি ও লবণ দিয়ে ডো তৈরি করতে হবে। ঝাল স্টাফিং রান্না করুন। রুটি বেলে স্টাফিং ভরে ডুবো তেলে ভাজুন।

শাহি ভাপা পিঠা

উপকরণ : সেদ্ধ চালের গুঁড়া ২ কাপ, পোলাওর চালের গুঁড়া ২ কাপ, খেজুরের গুড় দেড় কাপ, নারকেল কোরানো ২ কাপ, দুধের ক্ষীর ১ কাপ, মালাই ১ কাপ, পেস্তাবাদাম কুচি আধাকাপ, কিশমিশ ২ টেবিল চামচ।

প্রণা : হাঁড়িতে পানি গরম করে বাষ্প তৈরি করতে হবে। চালের গুঁড়ায় স্বাদমতো লবণ ও পরিমাণমতো কুসুম গরম পানি এমনভাবে মেশাতে হবে যেন চালের গুঁড়া দলা না বাঁধে। এরপর গুঁড়া চালনিতে চেলে নারকেল কোরানো অর্ধেক মেশাতে হবে। অপর একটি বাটিতে অল্প পরিমাণ চালের গুঁড়া, নারকেল মাখানো চালের গুঁড়া, কিছু গুড় দিয়ে এর ওপর আবার নারকেল মাখানো চালের গুঁড়া দিয়ে দুধের ক্ষীর, পেস্তাবাদাম, কিশমিশ দিয়ে আবার কিছু চালের গুঁড়া মিশিয়ে এটি পাতলা ভেজা কাপড় দিয়ে ধরে গরম পিঠার হাঁড়ির মুখে রেখে বাটি উল্টে দিন। এরপর তা ঢেকে দিয়ে ৮-১০ মিনিট পর কাপড়সহ পিঠা তুলে কাপড় থেকে ছাড়িয়ে রাখুন। পিঠার ওপর মালাই/ গুড়/ পেস্তাবাদাম কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে। এভাবে সব পিঠা করতে হবে।

দুধ চিতই

উপকরণ : আতপ চালের গুড়া তিন কাপ, খেজুরের গুড় ১ কেজি, দুধ ২ লিটার,পানি ১ লিটার,পরিমাণ মতো লবণ, এলাচ ৪/৫ টুকরা।

প্রণালি : পাত্রে পানি ও গুড় জাল দিন। দুধ মিশিয়ে আরও ৩০ মিনিট আগুনে রাখুন। এবার পরিমাণ মতো পানি চালের গুঁড়া ও সামান্য লবণ মিশিয়ে মাঝারি ঘনত্বের গোলা বানিয়ে নিন। পিঠা গুলো তৈরি করবার জন্য মাটির খোলা বা লোহার কড়াই ব্যবহার করুন। কড়াইটি তেল দিয়ে মুছে চালের গুঁড়োর গোলা ঢেলে গোল গোল পিঠা তৈরি করে নিন। এবার আগের তৈরি করা গুড়ের সিরায় পিঠাগুলো দিয়ে একবার বলক এলেই চামচ দিয়ে সাবধানে নেড়ে দিন। চুলা থেকে নামিয়ে সারা রাত এভাবেই ভিজিয়ে রেখে পরদিন সকালে পরিবেশন করুন।

সেমাই পিঠা

উপকরণ : চালের গুঁড়া ১ কাপ, দুধ ২ লিটার, নারকেল কোরা আধা কাপ, গুড় আধা কেজি, পানি পরিমাণ মতো, এলাচ ৩-৪টি।

প্রণালি : চালের গুঁড়া গরম পানিতে মাখিয়ে লেচি কেটে নিন। লেচি থেকে দড়ির মতো লম্বা করে হাত দিয়ে দুই পাশ চিকন করে সেমাই তৈরি করুন। এবার চুলায় দুধ জ্বাল দিয়ে দুধ ফুটে উঠলে গুড়, নারকেল ও সেমাই দিন। মাঝে মাঝে নাড়তে হবে। এলাচ দিয়ে দুধ ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

(দ্য রিপোর্ট/কেএম/এইচএসএম/ডিসেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর