thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সপ্তাহশেষে সব সূচক কমেছে

২০১৩ ডিসেম্বর ২০ ১৫:০৫:১৯
সপ্তাহশেষে সব সূচক কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস দেশের উভয় পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতা বিরাজ করায় সপ্তাহশেষে কমেছে সূচক, লেনদেন এবং বাজার মূলধন। বিজয় দিবসের ছুটির কারণে গত ১৬ ডিসেম্বর উভয় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স সপ্তাহশেষে কমেছে ১.২৮ শতাংশ বা ৫৪ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪২৮০ পয়েন্টে, মঙ্গলবার ৪২৭০ পয়েন্টে, বুধবার ৪২৪০ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪২৪৪ পয়েন্টে। রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স কমে ১৮ পয়েন্ট, মঙ্গলবার ১০ পয়েন্ট, বুধবার ৩০ পয়েন্ট এবং সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স কমেছে ১.৫৬ শতাংশ বা ২৩ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫.৯৬ শতাংশ বা ১ হাজার ১৫০ কোটি ৫১ লাখ ৮৮ হাজার ৩৪৮ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৭ কোটি ৬০ লাখ ১১ হাজার টাকা, মঙ্গলবার ৫৯৩ কোটি ৭২ লাখ ১ হাজার, বুধবার ৪৮২ কোটি ৬৭ লাখ ১৫ হাজার এবং বৃহস্পতিবার ৪৭৫ কোটি ১১ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ১৯.৯৫ শতাংশ বা ১২৭ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৪২৪ টাকা। সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫১২ কোটি ২৭ লাখ ৬৬ হাজার ২২৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার ৬৫২ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৯০টির, দর অপরিবর্তিত রয়েছে ১৯টি এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে ০.৯৫ শতাংশ বা ২ হাজার ৫১৬ কোটি ৮২ লাখ ৩৬ হাজার ১৮৭ কোটি টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৬৬ হাজার ১৯ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৬২৫ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ৫০৩ কোটি ৫ লাখ ৯১ হাজার ৪৩৮ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৩.৭৮ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৫.৪২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭.৪৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৩.৩৭ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহশেষে ১.১২ শতাংশ বা ৯৬ পয়েন্ট কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/শাহ/এইচকে/লতিফ/ডিসেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর