thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলহজ ১৪৪৫

ভেঙে পড়ার উপক্রম রাবির শিক্ষা কার্যক্রম

২০১৩ ডিসেম্বর ২১ ১৭:৩৬:৩৮
ভেঙে পড়ার উপক্রম রাবির শিক্ষা কার্যক্রম

রাবি সংবাদদাতা : দেশের সহিংস রাজনীতির ছোবলে ভেঙে পড়ার উপক্রম হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) শিক্ষা কার্যক্রম। ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কায় আছে প্রশাসন। অধ্যয়নরত শিক্ষার্থীরাও পড়তে যাচ্ছেন সেশনজটের খপ্পরে।

রাবির প্রশাসক অধ্যাপক ড. মোঃ ইলিয়াস হোসেন জানান, কয়েকবার ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। এ মাসের শেষের দিকে নতুন করে সময়সূচি দেওয়া হলেও দেশের এই অবস্থা চলতে থাকলে ওই সময়েও পরীক্ষা নেওয়া যাবে কি না সে নিয়ে সন্দেহ আছে। এতে বিশ্ববিদ্যালয়ে সেশনজট তীব্র হয়ে উঠতে পারে।

জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রথম সময়সূচি দেওয়া হয় গত ১০ থেকে ১৪ নভেম্বর। ওই সময় পরীক্ষা নেওয়ার জন্য সমস্ত প্রস্তুতি নেওয়া হলেও ১৮ দলীয় জোটের হরতাল কর্মসূচির জন্য তা পরিবর্তন করা হয়। নতুন সময়সূচি দেওয়া হয় ৫ থেকে ৯ ডিসেম্বর। তবে পুনঃনির্ধারিত সময়ে আবারো বিরোধী জোট অবরোধ কর্মসূচি দেওয়ায় ভর্তি পরীক্ষা পিছিয়ে ২৫ থেকে ২৮ ডিসেম্বর করা হয়। কিন্তু ২৫ ডিসেম্বর বড় দিন ও ২৭ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি আগে থেকে নির্ধারিত থাকার কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন আবারো ভর্তি পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করে। আগামী ২৮, ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর এ পরীক্ষা নেওয়া কথা থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন পর্যন্ত কোনো ইউনিটের সময়সূচি প্রকাশ করেনি। তাই দেশের চলমান পরিস্থিতির কারণে এ বছর পরীক্ষা নেওয়া যাবে না বলে মত দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক ও কর্মকর্তারা।

এবার ভর্তি পরীক্ষা পেছালে কবে এই ভর্তি পরীক্ষা নেওয়া হতে পারে সে বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা সাদেকুল আরেফিন মাতিন বলেন, ‘আমরা সর্বাত্মক চেষ্টা করছি পরীক্ষা নেয়ার জন্য। কিন্তু পরীক্ষার্থীরা যদি না আসতে পারে তাহলে পরীক্ষা নেওয়া সম্ভব নয়।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

(দ্য রিপোর্ট/এম এএ/এইচএস/এসবি/নূরুল/ডিসেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর