thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দক্ষিণ সুদানকে ওবামার হুঁশিয়ারি

২০১৩ ডিসেম্বর ২২ ১২:৩১:২৭
দক্ষিণ সুদানকে ওবামার হুঁশিয়ারি

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, জোরপূর্বক ক্ষমতা দখল করা হলে দক্ষিণ সুদানের ওপর থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সাহায্য বন্ধ হয়ে যাবে। খবর আল জাজিরার।

দেশটির সংঘাতময় এলাকায় থাকা যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ও নাগরিকদের সহায়তা করার জন্য দক্ষিণ সুদানের সরকারকে আবেদন জানিয়েছেন ওবামা। এর আগে শনিবার দেশটিতে মার্কিন সামরিক বিমান লক্ষ্য করে ছোড়া গুলিতে চার সেনা আহত হয়।

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সামরিক বলপ্রয়োগের মাধ্যমে ক্ষমতা দখল করলে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দীর্ঘমেয়াদি সাহায্য বন্ধ হয়ে যাবে।

২০১১ সালে সুদানের কাছ থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। সাম্প্রতিক সময়ে দেশটিতে দিন দিন সহিংসতা বেড়েই চলছে। প্রেসিডেন্ট সালভা কির আগের সপ্তাহে সাবেক ভাইস প্রেসিডেন্ট রেইক ম্যাকারের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ তোলেন। এরপর ম্যাকারের জাতিগত দল নুয়ের সঙ্গে প্রেসিডেন্ট কিরের জাতিগত দল দিনকার মধ্যে সহিংসতা শুরু হয়।

দেশটির রাজধানী জুবায় শুধুমাত্র ছয় দিনের সংঘাতে পাঁচ শতাধিক লোক মারা গেছেন। এছাড়া ১০ হাজারের বেশি লোক বসতিচ্যুত হয়েছেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/শাহ/এমডি/ডিসেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর