thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

নতুন বছরে চাকরি

২০১৩ ডিসেম্বর ২২ ১৬:০০:৪৮
নতুন বছরে চাকরি

দ্য রিপোর্ট ডেস্ক : রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশের সব ক্ষেত্রেই স্থবিরতা বিরাজ করছে। এই স্থবিরতা চাকরি প্রত্যাশীদেরও ছেয়ে বসেছে। সরকারি ও বড় বড় নিয়োগগুলো অনেকটা বন্ধই আছে। এছাড়া অনেকে নতুন বছরকে শুভ সূচনা হিসেবে দেখতে চান। সেক্ষেত্রে খুঁজতে নতুন বছরে আরো উদ্যমী হোন। এখনই সময় নিজেকে প্রস্তুত করার।

এ বিষয়ে নিচে কিছু ক’টি টিপস দেওয়া হলো-

১. মানুষের ব্যক্তিত্ব ভেদে অভিজ্ঞতাও আলাদা। তাই প্রথমে নিজেকে মূল্যায়ন করুন। নিজের ব্যক্তিত্ব অনুযায়ী প্রতিযোগিতায় শামিল হোন। অন্যকে অনুকরণ করবেন না। অভিজ্ঞতা, পছন্দ, লক্ষ্য ও মূল্যায়ন আপনাকে অনন্য প্রার্থী হিসেবে গড়ে তুলবে।

২. কাজের ধরন ও জব টাইটেল সম্পর্কে আমাদের কিছু পূর্বানুমান থাকে। যা আপনাকে ব্যক্তি করে তুলতে পারে বিরক্তিকর, একই গণ্ডিতে সীমাবদ্ধ ও অনেকের অপ্রিয় পাত্র। নতুন কিছু করে দেখাতে হলে খোলা মনের অধিকারী হতে হবে। নিজের সম্ভাবনা নিয়ে সচেতন হোন। তাই জব টাইটেল ও কাজের ধরন দেখে প্রথমেই ভ্রু কুঁচকোবেন না।

৩. প্রথমে দর্শনধারী বলে একটি বিষয় আছে। বর্তমানে অনেক চাকরিদাতা নিয়োগ প্রক্রিয়ায় সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করেন। সম্ভাব্য বসের মন যোগাতে সরাসরি ইন্টারভিউ সিটে বসতে হয় না। তাই আপনার সোশ্যাল প্রোফাইলটি স্মার্টলি তৈরি করুন। যেমন- আপনার পেশাদারিত্ব সম্পর্কে ধারণা দেবে এমন ছবি প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করুন। প্রাইভেসি সেটিং এমনভাবে সম্পাদনা করুন, যা আপনাকে সম্ভাব্য প্রার্থী হিসেবে উপস্থাপন করে।

৪. প্রস্তুতি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকে ভাবেন প্রস্তুতি একটি গতানুগতিক বিষয়। এটা একদম ভুল কথা। প্রতিটি প্রতিষ্ঠানের মৌলিক কিছু ধরন রয়েছে। তাই ভালো করে প্রস্তুতি নিন। প্রতিষ্ঠান সম্পর্কে পর্যাপ্ত তথ্য জেনে নিন। মনে রাখুন একই ধরনের সুযোগ সাধারণত একবারই আসে।

৫. সামাজিক যোগাযোগের মাধ্যমে কাজ খোঁজার ক্ষেত্রে কৌশলী হোন। কাজের ধরন বুঝে মাধ্যম বেছে নিন। প্রথমে জেনে নিন কোন ধরনের নিয়োগদাতারা সাধারণত কোন মাধ্যমে বেশি থাকেন। যেমন- ফিন্যান্সে নিয়োগদাতাদের বেশি পাবেন লিংকডইনে। তাই প্রোফাইল গুছিয়ে রাখুন।

৬. যদি কোথাও কাজ করে থাকেন- তবে সহকর্মীদের সঙ্গে যোগাযোগ ও সুসম্পর্ক বজায় রাখুন। বিশেষ করে আপনার টিমের সিনিয়র সদস্যদের সঙ্গে। তারা আপনাকে নতুন কোনো কাজে সহজেই সাহায্য করতে পারে।

৭. বাস্তববাদী হোন। নিয়োগদাতাকে কি ধরনের সেবা দিতে পারবেন সে বিষয়ে সৎ থাকুন। এটা আপনার কাজকে চ্যালেঞ্জিং করবে ও সম্মান বয়ে আনবে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/ এমডি/নূরুল/ডিসেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর