thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

দুই নাটক নিয়ে ভারত যাচ্ছে সময়

২০১৩ ডিসেম্বর ২২ ১৭:০৭:৪৮
দুই নাটক নিয়ে ভারত যাচ্ছে সময়

দ্য রিপোর্ট ডেস্ক : গঙ্গা-যমুনা নাট্যোৎসবে অংশ নিতে কলকাতা যাচ্ছে ঢাকার নাট্যদল সময় সাংস্কৃতিক গোষ্ঠী। সময় তাদের ‘শেষ সংলাপ’ ও ‘ভাগের মানুষ’ নাটক দুটি উৎসবে মঞ্চায়ন করবে বলে জানা গেছে।

কলকাতার অন্যতম নাট্যদল ‘অণীক’-এর আয়োজনে ২২ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ১৬তম ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব।’ উৎসব চলবে ৩ জানুয়ারি পর্যন্ত। ২৭ ডিসেম্বর কলকাতার একাডেমি মঞ্চে ‘শেষ সংলাপ’ এবং ২৮ ডিসেম্বর নিরঞ্জন সদন মঞ্চে ‘ভাগের মানুষ’ মঞ্চায়িত হবে। এই উৎসবে ২০০৯ সালের ২৮ ডিসেম্বর ‘শেষ সংলাপ’ নাটকটির আন্তর্জাতিক প্রদর্শনী হয়।

দলসূত্রে জানা যায়, উৎসবে যোগদান উপলক্ষে ২৪ ডিসেম্বর রাতে ২৬ সদস্যের একটি দল কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে এবং ৩ জানুয়ারি ঢাকা ফিরবে। এই নাট্য সফরে রয়েছেন পাভেল ইসলাম, রিয়াজ মাহমুদ জুয়েল, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, রেজাউর রহমান রিজন, মানসুরা রশীদ লাভলী, রুমা, তোফায়েল সরকার, সুনীতা বড়ুয়া, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সোনিয়া, পৃথিবী প্রমুখ।

মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। অন্যদিকে পাকিস্তানের বিখ্যাত লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের।

(দ্য রিপোর্ট/আইএফ/এপি/নূরুল/ডিসেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর