thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

যুক্তরাষ্ট্রের সহায়তায় কলম্বিয়ায় ফার্কের নেতাদের হত্যা

২০১৩ ডিসেম্বর ২২ ১৮:০৬:২৩
যুক্তরাষ্ট্রের সহায়তায় কলম্বিয়ায় ফার্কের নেতাদের হত্যা

দ্য রিপোর্ট ডেস্ক : কলম্বিয়ার অস্ত্রধারী দল রেভ্যুলশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) কমপক্ষে ২৪ নেতাকে হত্যায় দেশটির সরকারকে সহায়তা করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। যুক্তরাষ্ট্রের পত্রিকা ওয়াশিংটন পোস্টে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পত্রিকাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা সে সময় কলম্বিয়ার সরকারে ‘উল্লেখযোগ্য সহায়তাও’ সরবরাহ করেছিল। ওই প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্র জিপিএস প্রযুক্তি সম্বলিত ‘স্মার্ট বোমা’ বা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন বোমা দিয়ে কলম্বিয়াকে সরবরাহ করেছিল।

২০০৮ সালের মার্চে কলম্বিয়ার বাহিনী ফার্কের শীর্ষ এক নেতা রাউল রেয়েসকে হত্যা করে। ওই নেতা কলম্বিয়ার সীমান্তঘেষা দেশ ইকুয়েডরের বনের ভিন্ন ভিন্ন অবস্থান থেকে কার্যক্রম চালাতেন। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ওই নেতাকে হত্যায় কলম্বিয়া যুক্তরাষ্ট্রে তৈরি স্মার্ট বোমা ব্যবহার করেছিল।

মার্কিন ও কলম্বিয়ার বর্তমান ও সাবেক মিলিয়ে ত্রিশজনের বেশি কর্মকর্তার সাক্ষাৎকারের ভিত্তিতে ওই প্রতিবেদন তৈরি করে ওয়াশিংটন পোস্ট। তবে এই ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য সরবরাহ করে। কেননা এখনও কলম্বিয়ার সরকার ফার্কের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রেখেছে।

এদিকে সিআইএ ওয়াশিংটন পোস্টের এই প্রতিবেদন সম্পর্কে কোন মন্তব্য করেনি। তবে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস বলেন, সিআইএ কলম্বিয়ার বাহিনীকে ‘উন্নত প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নে’ সহায়তা দিচ্ছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়াকে মূলত সামরিক খাতের অধীনে এই প্রকল্পে যুক্তরাষ্ট্র নয়শত কোটি ডলার সহায়তা দিয়েছে। তারা জানিয়েছে, জর্জ ডব্লিউ বুশের সময় এই প্রকল্প শুরু হলেও প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ও এটা অব্যাহত আছে।

১৯৬৪ সালে ফার্ক অস্ত্র হাতে তুলে নেয়। মার্কিন সমর্থন পুষ্ট কলম্বিয়া ইতোমধ্যেই ফার্কের শীর্ষ সারির কয়েকজন নেতাসহ বহুকর্মীকে হত্যা করেছে।

(দ্য রিপোর্ট/আদসি/জেএম/ডিসেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর