thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

‘খালেদা বাইরে বেরুলে আর্মি কেন বাধা দেবে’

২০১৩ ডিসেম্বর ২৩ ০১:০৭:০০
‘খালেদা বাইরে বেরুলে আর্মি কেন বাধা দেবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী ২৬ ডিসেম্বর থেকে দেশে সেনাবাহিনী মোতায়েন করা হবে। শুক্রবার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ এ ঘোষণা দেন।

এদিকে ওইদিনই জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ঘোষণা দেন, নির্দলীয় সরকার ব্যবস্থার দাবিতে চলমান বিরোধীদলীয় জোটের আন্দোলনকে বেগবান করতে চলতি মাসের শেষ সপ্তাহেই রাজপথে নামবেন বিরোধীদলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের ওই ঘোষণার পর পরই দেশের রাজনৈতিক অঙ্গন, সাধারণ মানুষ ও গণমাধ্যমে শুরু হয়েছে নানা গুঞ্জন ও আলোচনা। খালেদা জিয়াকে কি বাধাহীনভাবে রাজপথে নামতে দেবে সরকার? তারা কি সেনাবাহিনীকে এ ক্ষেত্রে ব্যবহার করবে? সেনাবাহিনী কি খালেদা জিয়াকে রাজপথে আন্দোলন করতে বাধা দেবে? নাকি তাকে গৃহবন্দি করবে?

এ সব গুঞ্জনের বাস্তবতা নিয়ে জানতে চাইলে সেনাবাহিনীর সাবেক শীর্ষ কর্মকর্তা মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী দ্য রিপোর্টকে বলেন, ইসি ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত মাঠে সেনাবাহিনীকে চেয়েছে। তারা দুইভাবে তাদের চেয়েছে। এক. প্রথম সাত দিন তারা অবৈধ অস্ত্র ও সন্ত্রাসীদের দমনে কাজ করবে। দুই. পরের সাত দিন তারা নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময়ে নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রুহুল আলম চৌধুরী বলেন, সেনাবাহিনী কিন্তু কদিন আগেই মাঠে নেমেছে। যদিও সরকার তা স্বীকার করছে না। তারা হাইওয়ে ও রেলওয়ে যোগাযোগ সচল করতে কাজ করছে। এখন দেখতে হবে ২৬ তারিখ পর্যন্ত দেশের পরিস্থিতি কোন দিকে যায়, তার ওপর অনেক কিছু নির্ভর করছে। আজও তো অনেক স্থানে বিএনপির নেতাকর্মীরা বের হয়েছিল। তারা বিক্ষোভ করেছে, অবরোধ করেছে। সেনাবাহিনী তো কিছু করেনি। বাধা দেয়নি। দেখতে হবে ২৬ তারিখ পর্যন্ত তারা কি করে?

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রুহুল আলম চৌধুরী আরও বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) যদি বের হন, আর্মি বাধা দেবে কেন? তাদের কি প্রয়োজন? তারা কি এ দেশের মানুষ নয়?

তিনি আরও বলেন, আর্মিরা যদি দেখে দেশের জনগণ তার সঙ্গে আছে, তবে কেন তারা বাধা দেবে?

তিনি জানান, বর্তমানে দেখামাত্রই গুলিসহ বিরোধী দলকে বাধা দিয়ে পুলিশ যে কাজ করছে তা ‘ল ফুল’ কাজ নয়। সেনাবাহিনী কোনো ‘আন ল ফুল’ কাজ করে না। তারা মাঠে নামলে তাদের সঙ্গে ম্যাজিস্ট্রেট থাকবে। ম্যাজিস্ট্রেট যদি তাদের গুলির নির্দেশ দেয়, তাহলে তাদের কাছে লিখিত অর্ডার হ্যান্ডওভার করতে হবে। আর্মির ম্যানুয়েল বইয়ে এসব আছে। আর্মি ম্যানুয়েলের বাইরে যেতে পারে না। তারপরও ল ফুল আর আন ল ফুল কাজ বলে কথা আছে। সব জায়গায়ই অতি উৎসাহী কিছু মানুষ থাকে। তারা সব সময় ল ফুল কাজ করে না। তবে সবকিছুই নির্ভর করছে দেশের পরিস্থিতি কোন দিকে যায় তার উপর।

(দ্য রিপোর্ট/ টিএস/ এইচএসএম/ নূরুল/ ডিসেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর