thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মোদির সমাবেশ ঘিরে ভারত-মার্কিন টানাপড়েন

২০১৩ ডিসেম্বর ২৩ ০৯:৩৯:২০
মোদির সমাবেশ ঘিরে ভারত-মার্কিন টানাপড়েন

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের মুম্বাইয়ে রবিবার অনুষ্ঠিতব্য গুজরাটের মু্খ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সমাবেশ কেন্দ্র করে আবারো ভারত-মার্কিন সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

যুক্তরাষ্ট্রে ভারতের কূটনৈতিক দেবযানী খোবরাগাড়ের হেনস্তার পর এবার ভারতে নিরাপত্তাহীনতায় ভুগছে মার্কিন কূটনৈতিক মিশন। তারা মোদির সমাবেশের সময় কূটনৈতিক মিশনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে ভারত সরকার মার্কিন উদ্বেগ আমলে নিচ্ছে না।

এ ব্যাপারে ভারতের বক্তব্য, নিরাপত্তা নিশ্চিত করা সরকারের দায়িত্ব ও কোথায় ভারতের রাজনৈতিক দলগুলো তাদের কর্মকাণ্ড পরিচালনা করবে তা সরকার ছাড়া অন্য কেউ নির্ধারণ করবে না।

প্রসঙ্গত, মুম্বাইয়ের বান্দ্রা এলাকার এমএমআরডিএ গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে মোদির সমাবেশ। একই এলাকায় মার্কিন দূতাবাসও অবস্থিত।

মার্কিন কর্তৃপক্ষ আশঙ্কা করছে, সম্প্রতি দেবযানীর হেনস্তার পর মোদির সমাবেশে অংশ নেওয়া জনগণ মার্কিন কূটনৈতিক মিশনে হামলা চালাতে পারে। তাছাড়া সম্প্রতি কূটনৈতিক মিশনের সামনে থেকে পুলিশের ব্যারিকেড সরানোর ফলে এ আশঙ্কা আরো তীব্র হয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

তবে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, মূলধারার একটি বৈধ রাজনৈতিক দলের সমাবেশ কেন্দ্র করে বিশেষ কোনো নিরাপত্তা উদ্বেগ সম্পূর্ণ অগ্রহণযোগ্য। তাদের দাবি, দূতাবাসের নিরাপত্তা বিঘ্ন ঘটানোর জন্য নয় ও যানজট এড়াতেই ব্যারিকেড সরানো হয়েছে।

মোদির সমাবেশে প্রাথমিকভাবে ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলকে আমন্ত্রণ জানানো হলেও পরে তা বাতিল করে বিজিপি।

(দ্য রিপোর্ট/এআইএম/শাহ/এমডি/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর