thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

অরবিন্দ কেজরিওয়ালই দিল্লির পরবর্তী মু্খ্যমন্ত্রী

২০১৩ ডিসেম্বর ২৩ ১২:৪৩:০৪
অরবিন্দ কেজরিওয়ালই দিল্লির পরবর্তী মু্খ্যমন্ত্রী

দ্য রিপোর্ট ডেস্ক : সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেসের সমর্থনে ভারতের রাজধানী নয়াদিল্লিতে সরকার গঠন করতে যাচ্ছে আম আদমি পার্টি (এএপি)। এএপি নেতা অরবিন্দ কেজরিওয়াল সোমবার এ ঘোষণা দেন। ডিসেম্বরের ২৬ তারিখে নতুন মন্ত্রিসভা শপথ নেবে বলে ধারণা করা হচ্ছে।

দুর্নীতিবিরোধী আন্দোলনকারী অরবিন্দ কেজরিওয়ালই হতে যাচ্ছে নয়াদিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী। তিনি সোমবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে লেফটেন্যান্ট গভর্নর নাজিব জংয়ের কাছে আনুষ্ঠানিকভাবে দিল্লিতে সরকার গঠনের দাবি জানান।

মন্ত্রিসভায় এএপি নেতা মণীশ সিশোদিয়া, বিনোদ কুমার বিন্নি ও রাখি বিরলা থাকবেন বলে সূত্র জানিয়েছে।

সোমবার অরবিন্দের গাজিয়াবাদের বাসভবনে অনুষ্ঠিত এএপির শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠকে দিল্লিতে সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সকাল ১১টার সময় আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের ঘোষণা দেন অরবিন্দ।

দিল্লির বিদায়ী মুখমন্ত্রী শিলা দীক্ষিত জানান, কংগ্রেস শর্তসাপেক্ষে এএপিকে সমর্থন জানাবে। শিলা দীক্ষিত জানান, ‘এএপির কার্যক্রমের ওপরই আমাদের সমর্থন দেওয়া ও না দেওয়া নির্ভর করবে। আশা করি এএপি তাদের প্রতিশ্রুতি পূরণ করতে পারবে। তবে আমাদের মনে হয় এসব প্রতিশ্রুতি পূরণ করা অসম্ভব।’

চলতি মাসের শুরুতে অনুষ্ঠিত নয়াদিল্লির বিধান সভা নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ২৮টি আসন পায় সদ্য গঠিত এএপি। অন্যদিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পায় ৩২টি আসন। আর ক্ষমতাসীন কংগ্রেস পায় মাত্র ৮টি আসন। অথচ সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল এককভাবে ৩৬টি আসনের।

কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা লাভ না করায় সরকার গঠন নিয়ে সঙ্কটের সৃষ্টি হয়। জোট সরকার এমনকি রাষ্ট্রপতি শাসিত সরকার গঠনেরও প্রস্তাব ওঠে। কোনো প্রস্তাবই ধোপে না টেকায় সরকার গঠন নিয়ে গণভোটের প্রস্তাবও দেওয়া হয়।

পরে এএপি সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি দিল্লির সাধারণ মানুষের ওপরই ছেড়ে দিয়েছিলেন। এসএমএস, চিঠি, এবং প্রতিটি ওয়ার্ডে ২৭২টি পাবলিক মিটিংয়ের মাধ্যমে মতামত জানিয়েছেন নয়াদিল্লিবাসী।

এদিকে এএপি জানিয়েছে, পাঁচ লাখের বেশি মানুষ এসএমএস ও ই-মেইলে জানিয়েছে এএপির সরকার গঠন করা উচিত।

এসবের পরিপ্রেক্ষিতেই দিল্লিতে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে এএপি। এর মধ্যদিয়ে এক বছরের কম সময় আগে গঠিত এক দলের অগ্রযাত্রা শুরু হতে যাচ্ছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। (সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া)

(দ্য রিপোর্ট/ কেএন/শাহ/এমডি/ ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর