thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ডিএসইতে সূচক লেনদেন কমলেও সিএসইতে রেকর্ড

২০১৩ ডিসেম্বর ২৩ ১৫:২৪:৪৬
ডিএসইতে সূচক লেনদেন কমলেও সিএসইতে রেকর্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের উভয় পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করলেও একদিন পরই সোমবার দর পতন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমলেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে রেকর্ড হয়েছে।

দিনের শুরুটা ইতিবাচক ইঙ্গিত দিলেও শেষটা সে রকম ছিল না। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বাজার একটানা ঊর্ধ্বমুখী থাকলেও এরপর সূচক নিম্নমুখী হয় এবং দিনের শেষভাগ পর্যন্ত বাজার পুনরুদ্ধার হয়নি।

সোমবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট্ কমে অবস্থান করছে ৪২৬৫ পয়েন্টে। আলোচ্য সময়ে লেনদেন হওয়া ‍২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৪৪ লাখ ৬ হাজার টাকা।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৪২৮৮ পয়েন্টে অবস্থান করে। এদিন ডিএসইতে লেনদেন হয় ৭১০ কোটি ৮ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ২৫৩ কোটি ৬৪ লাখ ৫১ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সোমবার দিনশেষে ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ১৬০ কোটি ৮ লাখ টাকা।

রবিবার সিএসইতে লেনদেন হয় ৮২ কোটি ৪৯ লাখ টাকা। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন কমেছে ৭৭ কোটি ৫৯ লাখ টাকা। যা বিগত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৯ জুন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩০ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/এইচকে/রাসেল/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর