thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

আম আদমি কি পারবে?

২০১৩ ডিসেম্বর ২৩ ১৭:১৮:২৬
আম আদমি কি পারবে?

দ্য রিপোর্ট ডেস্ক : প্রতিশ্রুতির দীর্ঘ তালিকা নিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে সরকার গঠন করতে যাচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। রাজনীতির মাঠের নতুন খেলোয়াড় কেজরিওয়ালের এসব প্রতিশ্রুতি অবশ্য নির্বাচনের আগে মূলধারার দলগুলোর হাসির খোরাকও যুগিয়েছিল। তাদের মতে, অসম্ভবের পেছনে ছুটছেন কেজরিওয়াল। এসব প্রতিশ্রুতির বাস্তবায়ন করা অসম্ভব।

তবে নির্বাচনে তাদের দাঁতভাঙা জবাবই দিয়েছে এক বছরেরও কম বয়সী এ রাজনৈতিক দলটি। সোমবার সরকার গঠনেরও ঘোষণা দিয়েছে। আন্না হাজারের দুর্নীতিবিরোধী আন্দোলনের সঙ্গী অরবিন্দ কেজরিওয়ালই হতে যাচ্ছেন নয়াদিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী। কংগ্রেস অবশ্য শর্ত সাপেক্ষে এএপিকে সমর্থনও জানিয়েছে। তবে নয়াদিল্লির বিদায়ী মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিত এএপির সরকার গঠনের খবর পাওয়ার পর সাফ জানিয়েই দিয়েছেন, এএপি দিল্লিবাসীকে যেসব প্রতিশ্রুতি দিয়েছেন তা পূরণ করা অসম্ভব।

যদিও কেজরিওয়াল বরাবরই জোর গলায় বলে আসছেন, ‘আমরা অবশ্যই সব প্রতিশ্রুতি পূরণ করবো।’

কেজরিওয়ালের প্রথম প্রতিশ্রুতি ছিল নির্বাচনের পর দিল্লির ভিআইপি সংস্কৃতি বন্ধ করা। কেজরিওয়াল এএপির মন্ত্রীদের গাড়িতে লালবাতি ব্যবহার করা হবে না বলে জানিয়েছিলেন। এছাড়া এএপির মন্ত্রীরা তাদের জন্য বরাদ্দ দেওয়া সরকারি বাংলো ব্যবহার করবে না বলে বারবার জানিয়েছেন কেজরিওয়াল।

কেজরিওয়াল বিদ্যুৎ ও পানির বিল কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিদায়ী কংগ্রেস অবশ্য জানিয়েছে এটা বাস্তবায়ন করা সম্ভব নয়।

এএপি দিল্লির প্রতিটি বাড়ির জন্য সাত শ’ লিটার বিনামূল্যে পানি সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। এজন্য সরকারের প্রতিবছর ৩৪০ কোটি রুপি খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

এএপি ‘স্বরাজ্য’ বা স্বশাসনেরও প্রতিশ্রুতি দিয়েছিল। স্বশাসনের মাধ্যমে জনগণই রাজনৈতিক বিষয়গুলোতে সরাসরি অংশ নিতে পারবে।

এএপি ক্ষমতায় যাওয়ার ১৫ দিনের মধ্যে লোকপাল আইনকে আরো শক্তিশালী করার প্রতিশ্রুতিও দিয়েছিল। লোকপাল আইনের জন্য ২০১১ সাল থেকেই আন্না হাজারে ও অরবিন্দ কেজরিওয়াল আন্দোলন চালিয়ে আসছেন। যদিও আন্না আর কেজরিওয়াল এখন দুই পথের পথিক। কারণ গত সপ্তাহে ভারতের পার্লামেন্টে পাস হওয়া লোকপাল বিলকে সমর্থন করেছেন আন্না হাজারে। আর অরবিন্দ কেজরিওয়াল লোকপাল বিল আরো শক্তিশালী করার পক্ষে।

নয়া দিল্লিবাসীর মনে এরকম আরো অনেক আশা জাগিয়ে সদ্য জন্ম নেওয়া একটি দল সৃষ্টি করেছে ইতিহাস। এখন প্রশ্ন হলো আম আদমি পার্টি কি পারবে তাদের দেওয়া সব প্রতিশ্রুতি পূরণ করতে? জাতীয় নির্বাচনের মাত্র পাঁচ মাস আগে এখন এটাই সবচেয়ে বড় প্রশ্ন।

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/নূরুল/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর