thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

কুষ্টিয়ায় চারুকলার আন্তর্জাতিক আসর

২০১৩ ডিসেম্বর ২৩ ১৯:৪০:৪১
কুষ্টিয়ায় চারুকলার আন্তর্জাতিক আসর

দ্য রিপোর্ট ডেস্ক : কুষ্টিয়ার রহিমপুরে ঢাকা-কুষ্টিয়া মহাসড়কের পাশে স্মরণ মৎস্য বীজ খামারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্র্যাক ইন্টারন্যাশনাল আর্ট ক্যাম্প ২০১৩। ২৫ ডিসেম্বর বুধবার শুরু হয়ে ক্যাম্প চলবে ৩০ ডিসেম্বর সোমবার পর্যন্ত। বিশ্বের ৫টি দেশের ৩০জন শিল্পী এই আর্ট ক্যাম্পে অংশ নিচ্ছেন। কিউরেটরের দায়িত্ব পালন করছেন শিল্পী রাহুল আনন্দ।

বাংলাদেশসহ ভারত, নেপাল, ফিলিপাইন ও যুক্তরাষ্ট্রের শিল্পীরা এই ক্যাম্পে অংশ নিচ্ছেন। অংশগ্রহণকারী শিল্পীরা হচ্ছেন- জীবন সওল, সান্তোস সিগডেল, প্রবীণ শ্রেষ্ঠ, রাইন বার্নার্ডিনো, ড্যারেল রবার্টস, প্রতাপ মোরে, দেবাশীষ বেড়ই, সিকান কুমার, মুরারি ঝাঁ, কৌস্তভ নাগ, শতদ্রু শোভন, নীলাঞ্জনা নন্দী, ভুবনেশ কুমার, দেলোয়ার হোসেন, অনন্ত কুমার দাস, পলাশ চৌধুরী, অনার্য তাপস, শক্তি নোমান, শাহিন মাহমুদ, রেজা রাজন, তানজিম আহমেদ বিজয়, আফসানা শারমিন ঝুমা, মাজহার রনি, কারিশমা চৌধুরী, রায়হান রাফি, কনক আদিত্য, শেখ সাব্বির আলম, সাইফুল জার্নাল, এবিএস জেম এবং শাওন আকন্দ।

২০০৭ সাল থেকে এই মাল্টিডিসিপ্লিনারি আর্ট ক্যাম্পটি নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। বিভিন্ন ধরনের শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের উদ্যোগে, শিল্পী ও গবেষক শাওন আকন্দের নেতৃত্বে এবং শিল্পী দেলোয়ার হোসেনের সহোযোগিতায় কুষ্টিয়ায় এই আর্ট ক্যাম্পটির সূচনা হয় ।

আর্ট ক্যাম্পের প্রচলিত যে ধরনÑতা থেকে কুষ্টিয়ার এই আর্ট ক্যাম্পটির প্রকৃতি কিছুটা ভিন্ন। জৌলুশপূর্ণ কর্পোরেট প্যাকেজের বাইরে এর অবস্থান। এখানে রয়েছে জীবনযাপন প্রক্রিয়ার সঙ্গে শিল্পের সমন্বয় সাধন করার এক নিরলস প্রচেষ্টা।

ক্যাম্পের আয়োজকরা মনে করেন, শিল্প একটি জটিল প্রক্রিয়া এবং তা জীবনের অংশ। সংস্কৃতির প্রতিটি মাধ্যমের ভেতর রয়েছে নিবিড় আন্তসম্পর্ক। শিল্পীত অনুশীলনের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে জ্ঞান ও সংস্কৃতির প্রতিটি ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধন করা জরুরি। তাই শুধুমাত্র চারুশিল্পীই ননÑথিয়েটার কর্মী, ফটোগ্রাফার, চলচ্চিত্র নির্মাতা, মনোবিজ্ঞানী, কবি, সাংবাদিক, অভিনেতা, সমাজবিজ্ঞানী কিংবা অন্য যে কোনো পেশার বা শাখার শিল্পাগ্রহী মানুষের জন্য এই ক্যাম্পের দরজা খোলা রাখা হয়েছে। তারাও এই আর্ট ক্যাম্পে অংশ নিতে পারবেন।

৩০ ডিসেম্বর দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকল মানুষের জন্য ক্যাম্পের শিল্পকর্ম খোলা থাকবে। চাইলে দেশ-বিদেশের শিল্পীদের সঙ্গে আলাপও করা যাবে।

(দ্য রিপোর্ট/ আইএফ/ এপি/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর