thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বিধ্বস্ত হওয়ার সময় অটোপাইলটে ছিল মোজাম্বিকের বিমান

২০১৩ ডিসেম্বর ২৪ ০৫:০৯:১৮
বিধ্বস্ত হওয়ার সময় অটোপাইলটে ছিল মোজাম্বিকের বিমান

দ্য রিপোর্ট ডেস্ক : একটি প্রাথমিক প্রতিবেদনে দেখা গেছে, নামিবিয়ায় গত মাসে বিধ্বস্ত হওয়া মোজাম্বিকের বিমানটি অটোপাইলট মুডে দেওয়া ছিল। নামিবিয়ার পরিবহন মন্ত্রণালয়ের বিশেষজ্ঞদের তৈরি করা ওই প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে। খবর রয়টার্সের।

নামিবিয়ার পরিবহন মন্ত্রণালয়ের ওই বিশেষজ্ঞ দল জানিয়েছে, মোজাম্বিকের এমব্রায়ের ইআরজে-১৯০ বিমানটি ‘স্বাভাবিক অবস্থায় চলছিল এবং কোনো ধরনের কারিগরি ত্রুটি’ ধরা পড়েনি। তবে বিধ্বস্ত হওয়ার আগে বিমানটি স্বাভাবিক সীমার চেয়ে নিচে নামতে শুরু করে।

মোজাম্বিকের বেসামরিক বিমান প্রতিষ্ঠান সপ্তাহান্তে এই প্রতিবেদনটি প্রকাশ করে। বিমানের ‘ব্লাক বক্সে’র রেকর্ড করা তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় সেটি অটোপাইলট মুডে দেওয়া ছিল।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী বিমান বিধ্বস্ত হওয়ার সময় কমান্ডার হারমিনিও দোস সান্টোস একাই চালকের আসনে ছিলেন। বিমানের সহকারী পাইলট ওই সময় টয়লেটে গিয়েছিলেন। ব্লাক বক্সের রেকর্ড থেকে দেখা গেছে, অ্যালার্ম বেজে ওঠার পর কেউ একজন ভেতরে ঢোকার জন্য ককপিটে দরজার আঘাত করেছে।

এদিকে এটি ইচ্ছাকৃত কোনো কাজ কিনা জানতে চাইলে মোজাম্বিকের বেসামরিক বিমান প্রতিষ্ঠানের প্রধান কোনো উত্তর দিতে অস্বীকৃতি জানান।

অন্যদিকে পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র ভেরলোপস হামপোস্সা বলেন, মোজাম্বিকের সরকার ও বেসামরিক বিমান কর্তৃপক্ষ ‘বিশেষজ্ঞদের প্রতিবেদনের ব্যাখ্যা’ দেওয়ার ক্ষমতা রাখে না।

গত নভেম্বরে নামিবিয়ার একটি খেলার পার্কে ৩৩ জনকে বিমানটি বিধ্বস্ত হয়। এ সময় বিমানটিতে থাকা ৬ জন ক্রসহ দেশি-বিদেশি ২৭ যাত্রীও নিহত হয়।

(দ্য রিপোর্ট/আদসি/ডিসেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর