thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

কম্পিউটারে দরকারি শর্টকাট

২০১৩ ডিসেম্বর ২৪ ০৬:৪৫:২২
কম্পিউটারে দরকারি শর্টকাট

দ্য রিপোর্ট ডেস্ক : মাউস বা টাচ প্যাড কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু সব সময় কাজের মাঝে মাউস বা টাচ প্যাড ব্যবহার করতে বিরক্ত লাগে। সে বিরক্তি লাঘব করতে পারে কি-বোর্ডের ব্যবহার। তাতে কাজটি শর্টকাটে হয়ে যায়। তেমন কিছু শর্টকাট-

ট্যাব খোলা ও বন্ধ করা : ব্রাউজারে অনেকগুলো ট্যাব খোলা থাকলে একটি ট্যাব বন্ধ করতে Ctrl+W চাপুন। আর সবগুলো একত্রে বন্ধ করতে Ctrl+Shift+W চাপুন।
আবার ভুলবশত ট্যাব বন্ধ হয়ে গেলে কী করবেন? Ctrl+Shift+T চাপুন। যদি নতুন ট্যাব খুলতে চান তবে Ctrl+T চাপুন।

ফ্রন্ট ছোট-বড় : ওয়ার্ড ডকুমেন্টে কোনো কিছু লেখার ক্ষেত্রে মাউস দিয়ে বারবার ফ্রন্ট ছোট-বড় করা বিরক্তিকর। ফ্রন্ট বড় করতে চাইলে শব্দ বা বাক্য সিলেক্ট করে Ctrl+] ও ছোট করতে Ctrl+[ চাপুন।

উইন্ডো পরিবর্তন : আপনি হয়তো ওয়ার্ড ডকুমেন্টে কাজ করছেন কিন্তু বারবার ব্রাউজারে যেতে হচ্ছে। আবার হয়তো বা ব্রাউজার থেকে ওয়ার্ড ডকুমেন্টে যেতে হচ্ছে। মাউস ছাড়া কীভাবে যাবেন? Alt+Tab keys চাপুন।

উইন্ডোজ ৭ বা ৮ ব্যবহারকারীরা key+Tab বা Alt+Tab বা key+Tab চাপুন। দেখুন কত সহজে কাজ করা যায়।

উইন্ডো পাশাপাশি রাখুন : বারবার ব্রাউজার আর ডকুমেন্টে ফিরতে বিরক্ত লাগে। সেক্ষেত্রে দুটি উইন্ডোকে পাশাপাশি রেখে কাজ করতে পারেন। ওয়ার্ড ডকুমেন্ট খুলে Windows+Left arrow চাপুন। ডকুমেন্টকে বামপাশে অর্ধেক করে দেখাবে। এখন ব্রাউজার খুলে Windows+Right arrow চাপুন। এবার ডকুমেন্টে ফিরে আসুন।

ফাইল মোছা ও স্ক্রিনশট তোলা : শুধু Del চেপে কোনো ফাইল মুছলেও রিসাইকেল বিনে থেকে যায়। কম্পিউটার থেকে একবারে মুছতে Shift+Del চাপুন।

কি-বোর্ড থেকে স্ক্রিনশট নিতে ডেস্কেটপের ক্ষেত্রে Print Screen button চাপুন আর ল্যাপটপে Fn+Print Screen চাপুন।

শব্দ গণনা : শব্দ গুণতে Alt+T+W চাপুন।

শব্দ নির্বাচন : ওয়ার্ড ডকুমেন্টে বার বার মাউস দিয়ে শব্দ নির্বাচন করতে বিরক্ত লাগে। এর কিছু সহজ পদ্ধতি আছে। যেমন- Shift+Home চেপে লাইনের শুরুতে চলে আসুন। একইভাবে Shift+End চেপে লাইনের শেষে নির্বাচন করুন। Ctrl+Shift+Up arrow চেপে প্যারাগ্রাফের শুরু থেকে যেখানে কার্সর আছে- সে পর্যন্ত নির্বাচন হয়ে যাবে। একইভাবে Ctrl+Shift+Down arrow দিয়ে নিচের দিকে নির্বাচন করুন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/ডিসেম্বর ২৪, ২০১৩)




পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর