thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

‘স্বতন্ত্র পরিচয়ে বেঁচে থাকবেন খালেদ খান’

২০১৩ ডিসেম্বর ২৪ ২১:৫৬:৫৮
‘স্বতন্ত্র পরিচয়ে বেঁচে থাকবেন খালেদ খান’

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুষ্পাঞ্জলি সংগীত ও আলোচনার মধ্য দিয়ে অকালপ্রয়াত নাট্যাভিনেতা ও নির্দেশক খালেদ খানকে স্মরণ করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

মঙ্গলবার বিকেলে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। আয়োজনের শুরুতেই সদ্যপ্রয়াত খালেদ খান স্মরণে একমিনিট নীরবতা পালন করা হয়। তারপর সেমন্তী মঞ্জুরীর কণ্ঠে রবীন্দ্রনাথের লেখা শ্রদ্ধাঞ্জলি সংগীত ‘নয়ন ছেড়ে গেলে চলে’গানটি পরিবেশিত হয়।

স্মরণসভায় অকালপ্রয়াত এই গুণি নাট্যাভিনেতা ও নির্দেশকের জীবন ও কর্মের স্মতিচারণ করে বক্তব্য রাখেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, নাট্যজন আতাউর রহমান, ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই)-এর বিশ্বসভাপতি রামেন্দু মজুমদার, নাট্যজন মামুনুর রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, সহ- সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, নাট্যজন কেরামত মওলা, অভিনেত্রী ও নির্দেশক শিমুল ইউসুফ, একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ফেডারেশানের সেক্রেটারি জেনারেল ঝুনা চৌধুরী, সুবচনের দলপ্রধান আহম্মেদ গিয়াস, প্রয়াত খালেদ খানের ভগ্নিপতি সোহরাব উদ্দিন, ভাই শাহীন খান, স্ত্রী মিতা হক, কন্যা জয়ীতাসহ সংস্কৃতি অঙ্গনের শুভার্থীজনেরা।

স্মরণসভায় বক্তারা বলেন, নিজগুণেই খালেদ খান এ দেশের নাট্যাঙ্গন এবং সাধারণ মানুষের মনে স্বতন্ত্র স্থান করে নিতে সক্ষম হয়েছিলেন। তাকে নিয়ে আজকে নাট্যকর্মী এবং সংস্কৃতি অঙ্গনের মানুষের মাঝে যে শুন্যতা এবং ভালোবাসা বিরাজ করছে এটা যদি তিনি এখন দেখতে পেতেন, তাহলে হয়তো পূনর্জন্ম পেতে চাইতেন খালেদ খান।

বক্তারা আরো বলেন, তার অভিনয় এবং নির্দেশনা নতুন প্রজন্মের নাট্যকর্মীদেরকে নতুনভাবে উদ্দীপ্ত করবে। খালেদ খানকে বাঁচিয়ে রাখতে হলে তার কাজকে বাঁচিয়ে রাখার জন্য দেশের সকল নাট্যকর্মী এবং নাট্যদলগুলোর প্রতি আহবান জানান স্মরণসভার বক্তারা। তার শৈল্পিকতা থেকে অনুপ্রেরণা নিয়ে নতুন প্রজন্মকে এগিয়ে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন বক্তারা। ভারতের শম্ভু মিত্রের কাছ থেকে প্রশংসা পাওয়া দুরূহ ব্যাপার উল্লেখ করে বক্তারা বলেন, প্রয়াত খালেদ খানের অভিনয়ের প্রতি সন্তুষ্ট হয়ে ভারতের শম্ভু মিত্র তার উচ্ছ্বসিত প্রশংসা করেন। এটা তিনি জীবনের বড় প্রাপ্তি বলে মনে করতেন।

সবশেষে শিল্পী লাইসা আহমেদ লিসার রবীন্দ্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় প্রয়াত এই গুণি অভিনেতাকে শ্রদ্ধা নিবেদনপর্ব।

প্রসঙ্গত, ২৫ ডিসেম্বর বুধবার অকালপ্রয়াত এই অভিনেতাকে উৎসর্গ করে নাটক মঞ্চস্থ করতে যাচ্ছে নাটকের দল স্বপ্নদল ও সুবচন নাট্য সংসদ। স্বপ্নদল এর আয়োজনে সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘চিত্রাঙ্গদা’ও সুবচন-এর আয়োজনে স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘মহাজনের নাও’। এছাড়া খালেদ খানের দীর্ঘদিনের নাট্যদল নাগরিক নাট্যসম্প্রদায়ও সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এক স্মরণসভার আয়োজন করেছে।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/ডিসেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর