thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনে দেবযানী

২০১৩ ডিসেম্বর ২৫ ০২:০১:৪২
জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনে দেবযানী

দ্য রিপোর্ট ডেস্ক : নিউইয়র্কে জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনে ডেপুটি কনস্যুল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে নিয়োগ দিতে সম্মত হয়েছে সংস্থাটি। সোমবার জাতিসংঘের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

এর আগে দেবযানীকে জাতিসংঘে বদলি করে সংস্থাটিতে ভারতের স্থায়ী মিশনের সদস্যের ছাড়পত্র দেওয়ার অনুরোধ জানিয়েছিল ভারত।

ভারতের গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান অচলাবস্থা নিরসনে দেবযানীকে নিউইয়র্কে জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনে স্থানান্তরের অনুরোধ জানানো হয়। কারণ ওই পদে তিনি নিয়োগ পেলে বিচার ছাড়াই তাকে দিল্লিতে ফিরিয়ে আনা সম্ভব হবে।

নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের এক সূত্র বলেছে, ‘জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনের একজন সদস্য হিসেবে দেবযানীকে অন্তর্ভুক্ত করার অনুরোধের অনুমোদন দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আসবে।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জাতিসংঘে ভারতীয় স্থায়ী মিশনে দেবযানীকে স্থানান্তরের আবেদন পেয়েছেন বলে নিশ্চিত করেছেন। তবে ওই কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি এখনও বিবেচনাধীন।

গৃহকর্মীর ভিসা ঘোষণায় মিথ্যা তথ্য দেওয়া ও তাকে কম পারিশ্রমিক দেওয়ার অভিযোগে ১২ ডিসেম্বর দেবযানীকে গ্রেফতার করেছিল নিউইয়র্ক পুলিশ। ওই সময় প্রকাশ্যে দেবযানীকে হাতকড়া পরানো, বিবস্ত্র করে তল্লাশি ও অপরাধীদের সঙ্গে হাজতে রাখার বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক টানাপোড়ান তৈরি হয়েছিল।

তবে সোমবার জাতিসংঘ ভারতের অনুরোধে সাড়া দেওয়ায় দেবযানী কূটনৈতিক ছাড় পাওয়ার ক্ষেত্রে কিছুটা এগিয়ে গেলেন বলে ধারণা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/আদসি/এআইএম/ডিসেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর