thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সুদানের গুরুত্বপূর্ণ শহর পুনঃদখল

২০১৩ ডিসেম্বর ২৫ ০৪:৫৯:৪৬
সুদানের গুরুত্বপূর্ণ শহর পুনঃদখল

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ সুদানের জংলেই প্রদেশের রাজধানী ও তেলসমৃদ্ধ বর শহর বিদ্রোহীদের কাছ থেকে পুনরায় দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। দেশটির প্রেসিডেন্ট সালভা কির মঙ্গলবার এ ঘোষণা দেন। খবর আল জাজিরার।

তিনি বলেন, সরকারের অনুগত সেনারা বর শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে এবং বিদ্রোহী বাহিনীকে শহর থেকে হটিয়ে দিয়েছে।

দেশটির সামরিক মুখপাত্র ফিলিপ অ্যাগুরে জানান, মঙ্গলবার সেনাবাহিনী বর শহর পুনরায় দখল করেছে এবং আগামী ৭২ ঘণ্টার মধ্যে বিদ্রোহীদের দখলে থাকা বাকি শহরগুলোও পুনরায় দখল করা হবে।

প্রেসিডেন্ট সালভা কির ও দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের সমর্থকদের মধ্যে ক্ষমতা দখল করা নিয়ে গৃহযুদ্ধ চলছে। দিনকা জনগোষ্ঠীর সালভা কির ও নুয়ের জনগোষ্ঠীর রিক মাচারের বিরোধে তাদের নিজ নিজ গোষ্ঠী জড়িয়ে পড়েছে এবং কার্যত দেশটিতে এখন জাতিগত হত্যাযজ্ঞ শুরু হয়েছে।

জাতিসংঘ জানায়, মঙ্গলবার দেশটির তেল সমৃদ্ধ বেনতিয়ু শহরে ৭৫ জনের গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে সংস্থাটির মহাসচিব বান কি মুন দেশটিতে শান্তিরক্ষী বাহিনীর সদস্য সংখ্যা পাঁচ হাজার থেকে বাড়িয়ে ১১ হাজার আটশতে উন্নীত করতে নিরাপত্তা পরিষদের কাছে প্রস্তাব দেবেন।

দেশটিতে সহিংস ঘটনায় পাঁচশর অধিক নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন। তবে এর প্রকৃত সংখ্যা আরো অধিক। এছাড়া স্থানচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ।

(দ্য রিপোর্ট/এআইএম/এমএআর/ডিসেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর