thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দক্ষিণ সুদানে সংঘাতে কয়েক হাজার মানুষ নিহত : জাতিসংঘ

২০১৩ ডিসেম্বর ২৫ ১০:০১:৫১
দক্ষিণ সুদানে সংঘাতে কয়েক হাজার মানুষ নিহত : জাতিসংঘ

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ সুদানে এক সপ্তাহ ধরে চলা সংঘাতে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

জাতিসংঘের মানবিক সংস্থার সমন্বয়ক টবি ল্যানজার জানান, দক্ষিণ সুদানের জন্য একটি বিধ্বংসী সপ্তাহ গেছে।

বিবিসির নিউজশোর প্রোগ্রামে তিনি আরো বলেন, ‘আমি মনে করি এ অবস্থায় হাজার হাজার মানুষ নিহতের বিষয়টি অস্বীকার করা সম্ভব নয়।’

তিনি আরো বলেন, ‘আমি রাজধানী ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলোর হাসপাতালে গেছি। সেখানে যে পরিমাণ আহত মানুষ আছে, তাতে আমরা বলতে পারি না যে মাত্র কয়েকশ’ মানুষ নিহত হয়েছে।’

সংঘাত থেকে বাঁচতে হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয় খুঁজছে বলেও জানান তিনি। সেখানে দিনকা ও নুয়ের সম্প্রদায়ের মধ্যে সংঘাত চরম আকার ধারণ করেছে।

জাতিসংঘ দেশটিতে তিনটি গণকবরের খোঁজ জানিয়েছে। তার মধ্যে দুইটি গণকবর রাজধানী জুবায় ও অন্যটি বেনতিউ শহরে বলে জাতিসংঘ জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার নাভি পিল্লাই জানান, দিনকা ও নুয়ের উভয় সম্প্রদায়ের মানুষই প্রতিপক্ষের আক্রমণের ভয়ে দিন কাটাচ্ছে।

এই সংঘাতে অন্তত ৮০ হাজার মানুষ বাস্তুহারা হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। তাদের মধ্যে প্রায় অর্ধেক মানুষ জাতিসংঘের ক্যাম্পগুলোতে আশ্রয় নিয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ দক্ষিণ সুদানে শান্তিরক্ষী বাহিনী বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে শান্তিরক্ষীর সংখ্যা সাত হাজার থেকে বাড়িয়ে সাড়ে ১২ হাজার করা হয়েছে। আন্তর্জাতিক পুলিশের সংখ্যা নয়শ’ থেকে বাড়িয়ে এক হাজার তিনশ’ ২৩ জন করা হয়েছে।

এদিকে দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির বিদ্রোহীর দখল করা একটি শহর পুনঃদখলের ঘোষণা দিয়েছেন।

নুয়ের সম্প্রদায়ের ক্ষমতাচ্যুত ভাইস প্রেসিডেন্ট রিয়েক ম্যাচারের অনুগত বিদ্রোহীরা দিনকা সম্প্রদায়ের প্রেসিডেন্ট কিরের ওপর হামলা চালালে এ সংঘাত শুরু হয়। (সূত্র: বিবিসি)

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/লতিফ/ ডিসেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর