thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ব্যাফেটকে টপকে শীর্ষ ধনী অ্যাডেলসন

২০১৩ ডিসেম্বর ২৫ ১৩:৫৩:২২
ব্যাফেটকে টপকে শীর্ষ ধনী অ্যাডেলসন

দ্য রিপোর্ট ডেস্ক : ২০১৩ সালে মার্কিন বিনিয়োগ গুরু ওয়ারেন বাফেটকে টপকে শীর্ষ ধনীর স্থান দখল করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যাসিনো মুঘল শেলডন অ্যাডেলসন।

মার্কিন ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০১৩ সালে অ্যাডেলসনের সম্পদ ১৫ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। লাস ভেগাস, ম্যাকাও ও ‍সিঙ্গাপুরে বিভিন্ন হোটেলের মালিক অ্যাডেলসনের মোট সম্পদ ৩২ দশমিক দুই মার্কিন ডলার।

ফোর্বসের তালিকায় অ্যাডেলসনের পরেই আছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের নাম। ২৫ দশমিক আট বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে এ বছর শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন তিনি। এ বছর তার সম্পদ বেড়েছে ১৩ দশমিক ছয় বিলিয়ন মার্কিন ডলার।

অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস ফোর্বসের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন। তার মোট সম্পদ ৩৬ দশমিক নয় বিলিয়ন মার্কিন ডলার। এ বছর তার সম্পদ বেড়েছে ১৩ দশমিক তিন বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের তালিকায় গত বছরের শীর্ষ ধনী ওয়ারেন ব্যাফেট এবার ৬০ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে চতুর্থ অবস্থানে আছেন। এ বছর তার সম্পদ বেড়েছে ১২ দশমিক এক বিলিয়ন মার্কিন ডলার।

মার্কিন ওয়াল-মার্ট করপোরেশনের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের ছেলে প্রয়াত জন ওয়ালটনের স্ত্রী ক্রিস্টি ওয়ালটন এ বছর ফোর্বসের শীর্ষ ধনীর তালিকায় পঞ্চম অবস্থানে আছেন। তার মোট সম্পদের পরিমাণ ৩৭ দশমিক পাঁচ মার্কিন ডলার। এ বছর তার সম্পদ বেড়েছে ১০ দশমিক সাত মার্কিন ডলার।

ক্রিস্টি ওয়ালটনের দেবর ও স্যাম ওয়ালটনের ছেলে এস রবসন ওয়ালটন ফোর্বসের তালিকায় ষষ্ঠ অবস্থানে আছেন। তার মোট সম্পদ ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। এ বছর তার সম্পদ বেড়েছে ১০ দশমিক এক মার্কিন ডলার।

ক্রিস্টি ওয়ালটনের ননদ ও এস রবসন ওয়ালটনের বোন অ্যালিস ওয়ালটন ৩৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে এ বছর ফোর্বসের তালিকায় সপ্তম অবস্থানে আছেন। এ বছর তার সম্পদ বেড়েছে ১০ দশমিক এক মার্কিন ডলার।

ওয়ালটন পরিবারেরই আরেক সদস্য স্যাম ওয়ালটনের ছেলে জিম ওয়ালটন ফোর্বসের শীর্ষ ধনীর তালিকায় আছে অষ্টম অবস্থানে। তার মোট সম্পদের পরিমান ৩৫ দশমিক পাঁচ বিলিয়ন মার্কিন ডলার। এ বছর তার সম্পদ বেড়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলার।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এ বছর তার সম্পদের সঙ্গে যোগ করেছেন নয় দশমিক চার বিলিয়ন মার্কিন ডলার। এ বছর তার মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৩০ দশকিক পাঁচ বিলিয়ন মার্কিন ডলারে।

ফোর্বসের তালিকায় দশম অবস্থানে আছে মাইক্রোসফটের চেয়ারম্যান বিল গেটস। এ বছর বিল গেটস আয় করেছেন নয় দশমিক তিন বিলিয়ন মার্কিন ডলার। বছর শেষে তার মোট সম্পদ দাঁড়িয়েছে ৭৪ দশমিক এক বিলিয়ন মার্কিন ডলারে। সূত্র: এনডিটিভি

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/লতিফ/ ডিসেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর