thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

এক পয়সা খরচেরও হিসাব রাখে আল-কায়েদা!

২০১৩ ডিসেম্বর ২৫ ১৯:১৩:০৩
এক পয়সা খরচেরও হিসাব রাখে আল-কায়েদা!

দ্য রিপোর্ট ডেস্ক : আল-কায়েদার কালো পতাকাবাহী একটি গাড়িবহর এসে থামে এক মুদি দোকানের সামনে। দোকানদার ভাবছিল, নির্ঘাত ডাকাতির উদ্দেশেই আল-কায়েদা সদস্যদের আগমন।

তবে দোকানদারকে অবাক করে দিয়ে আল-কায়েদার কমান্ডার তার কাছে এক পাত্র সরিষা কিনতে চায়। একইসঙ্গে তাকে ক্রয় রসিদও দিতে বলে। খানিকটা বিভ্রান্ত ও ভীত দোকানি প্রথমে বুঝতেই পারেননি যে মাত্র এক দশমিক ৬০ মার্কিন ডলার বিক্রির জন্য তাকে রসিদ দিতে হবে।

উত্তর মালির এই ঘটনা হয়তো আল-কায়েদার মতো সংগঠনের জন্য অবাক করার মতোই। তবে আল-কায়েদা এক পয়সার হিসাবও লিপিবদ্ধ করে রাখে বলে বার্তা সংস্থা এপির প্রতিবেদনে জানা গেছে।

গত বছর মালির টিম্বাকটু শহরের মাঘরেব এলাকায় আল-কায়েদার দখল করা এক ভবনে অভিযান চালিয়ে একশটিরও বেশি রসিদ উদ্ধার করা হয়েছে। সেখানে দেখা গেছে, একটা বৈদ্যুতিক বাল্ব কিংবা একটা সাবান কেনার হিসাবও রাখা হয়েছে।

এসব রসিদ থেকে আল-কায়েদার হিসাবনিকাশের পদ্ধতির ব্যাপারে স্বচ্ছ ধারণা পাওয়া গেছে বলে এপির প্রতিবেদনে বলা হয়েছে। গবেষকরা এ থেকে আফগানিস্তান, সোমালিয়া ও ইরাকসহ বিশ্বের বিভিন্ন এলাকায় আল-কায়েদার অভিযান সম্পর্কে ধারণা নিতে পারবে।

আল-কায়েদার এসব নথির মধ্যে বিভিন্ন করপোরেট কর্মশালার সময়সূচি, বেতনের স্প্রেডশিট, বিভিন্ন সাহায্য সংস্থার কাজের বাজেট, চাকরির আবেদন, জনসংযোগের পরামর্শ ও মানবসম্পদ বিভাগের চিঠিও রয়েছে।

এ ব্যাপারে ব্রুকিস ইনন্সিটিউনের ফেলো ও মার্কিন স্টেট ডিপার্টমেন্ট কার্যালয়ের সন্ত্রাসবিরোধী সাবেক উপদেষ্টা উইলিয়াম ম্যাকক্যান্টাস জানান, আল-কায়েদা যে ধরনের কার্যক্রমের সঙ্গে যুক্ত তাতে তাদের এ ধরনের হিসাবরক্ষণ কৌশল অবলম্বন করাটাই স্বাভাবিক।

একটা ব্যবসা প্রতিষ্ঠানের মতোই আল-কায়েদা তাদের কার্যক্রম পরিচালনা করে বলে জানান উইলিয়াপম। সূত্র: এপি।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/ডিসেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর