thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা তুরস্কের প্রধানমন্ত্রীর

২০১৩ ডিসেম্বর ২৬ ০৫:২১:৩২
মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা তুরস্কের প্রধানমন্ত্রীর

দ্য রিপোর্ট ডেস্ক : তুরস্কের প্রধানমন্ত্রী রেচেপ তায়েপ এরদোগান দেশটির প্রেসিডেন্টের কাছে মন্ত্রিসভার নতুন সদস্যদের নামের তালিকা দিয়েছেন। বড় ধরনের দুর্নীতি তদন্তের জের ধরে তিন মন্ত্রীর পদত্যাগের পর এরদোগান প্রেসিডেন্ট আব্দুল্লাহ গুলের কাছে এই নাম পেশ করেন। খবর আল জাজিরার।

এরদোগান বুধবার বলেন, তিনি ১০ জন মন্ত্রীর রদবদল করবেন।

এরদোগান ইউরোপীয় ইউনিয়ন বিষয়কমন্ত্রী এগেমেন বাগিসকে তার পদ থেকে অপসারণ করেছেন। আর নতুন মন্ত্রিসভায়ও বাগিসের স্থান হয়নি। তার পরবর্তী সময়ে ওই পদে মেভলুত কাভুসোগলুর নাম প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী জাফের কাগলায়ান, স্বরাষ্ট্রমন্ত্রী মুয়াম্মের গুলের এবং পরিবেশমন্ত্রী এরদোগান বেরাকতার বুধবার পদত্যাগ করেন। একটি দুর্নীতির সঙ্গে এই তিন মন্ত্রীর ছেলেদের সম্পৃক্ততার জেরে তারা পদত্যাগ করেন।

এর আগে গত সপ্তাহের ওই অভিযানকে এরদোগান ‘নোংরা অভিযান’ হিসেবে অভিহিত করেছিলেন। সেসময় তিনি বলেছিলেন, তার প্রশাসনকে কলঙ্কিত এবং দেশের উন্নতিকে বাধাগ্রস্ত করতেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

তবে দুর্নীতি তদন্তে পরিচালিত ওই অভিযানের পর বেশ কয়েকজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তার রদবদল করা হয়। ‘ক্ষমতার অপব্যবহারের’ অভিযোগে আঙ্কারার পুলিশ প্রধানকে অন্যত্র বদলি করা হয়।

ধারণা করা হয় যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের একজন ধর্মীয় নেতা ফেথুল্লাহ গুলেনের সঙ্গে ক্ষমতাসীন একে পার্টির সাম্প্রতিক উত্তেজনার কারণে ওই অভিযান পরিচালনা করা হয়েছে। তবে একটা সময় গুলেন একে পার্টিকে সমর্থন দিয়েছিলেন। আর এর ফলে ২০০২ সাল থেকেই একে পার্টি তুরস্কের ক্ষমতায় আছে।

(দ্য রিপোর্ট/আদসি/এএস/শাহ/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর