thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

থাইল্যান্ডে ‘জাতীয় সংস্কার কাউন্সিল’ গঠনের প্রস্তাব

২০১৩ ডিসেম্বর ২৬ ০৫:৫৯:৫৭
থাইল্যান্ডে ‘জাতীয় সংস্কার কাউন্সিল’ গঠনের প্রস্তাব

দ্য রিপোর্ট ডেস্ক : থাইল্যান্ডের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে দেশটির প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা বুধবার ‘জাতীয় সংস্কার কাউন্সিল’ গঠনের প্রস্তাব দিয়েছেন। দেশটিতে ২ ফেব্রুয়ারির আগাম সাধারণ নির্বাচনের পাশাপাশি এ কাউন্সিল গঠন করা হবে বলে তিনি জানিয়েছেন। খবর প্রেস টিভির।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইংলাক বলেন, দেশের অগ্রগতি এবং জাতীয় সংস্কার ত্বরান্বিত করার লক্ষ্যে এখন একটি পদ্ধতি তৈরি করার সময়। আর এ লক্ষ্য পূরণে ওই কাউন্সিল সংবিধান সংশোধনসহ অর্থনৈতিক ও আইনি সংস্কার এবং দুর্নীতি রোধে সুপারিশমালা তৈরি করবে। এ সময় ইংলাক জোর দিয়ে বলেন, এটি কোনো সরকারি সংস্থা হবে না।

তবে ইংলাকের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনের নেতা সুথেপ থাকসুবান তাৎক্ষণিকভাবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। সুথেপ বলেন, ‘আগে সংস্কার চাই। তারপর নির্বাচন।’

এদিকে আন্দোলনের মুখপাত্র আকানাত প্রমফান বলেন, ইংলাক সংস্কারের বিষয়ে মোটেও আন্তরিক নন। তাই ত্যাগ ও উদারতার পরিচয় দিয়ে তার উচিত পদত্যাগ করে সংস্কারকাজ শুরুর সুযোগ দেওয়া।

ইংলাক সরকারের পদত্যাগ ও একটি অনির্বাচিত গণপরিষদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে কয়েক সপ্তাহ ধরে রাজধানী ব্যাংককে বিক্ষোভ করছে বিরোধীরা। আর সাম্প্রতিক এ বিক্ষোভে চারজন নিহত হয়েছেন।

(দ্য রিপোর্ট/আদসি/এএস/শাহ/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর