thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

মার্চ ফর ডেমোক্রেসি

‘নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে অনুমতি’

২০১৩ ডিসেম্বর ২৬ ১৩:১২:৪০
‘নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে অনুমতি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিরোধী দলের ২৯ ডিসেম্বরের কর্মসূচি অহিংস হলে ও নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে সরকার অনুমতি দেবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

সচিবালয়ে বৃহস্পতিবার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান।

গত ২৪ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে একদলীয় নির্বাচন প্রতিহত এবং গণতন্ত্র রক্ষায় ২৯ ডিসেম্বর রোববার ঢাকা অভিমুখে অভিযাত্রার কর্মসূচি ঘোষণা করেন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া। বিরোধী দল এ কর্মসূচির নাম দিয়েছে `মার্চ ফর ডেমোক্রেসি’।

যোগাযোগমন্ত্রী বলেন, আমাদের অভিজ্ঞতা হচ্ছে বিরোধী দলের আন্দোলন মানেই নাশকতা। নাশকতা হবে না, বিরোধী দল যদি এ গ্যারান্টি দেয়, নির্বাচন কমিশনও যদি অনুমোদন দেয় সেক্ষেত্রে রাজনীতিকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে হবে। আমরা মারামারি-হানাহানির উস্কানি দেব তা তো নয়। আন্দোলন কর্মসূচি শান্তিপূর্ণ ও অহিংস হলে অবশ্যই আমরা সহযোগিতা করব।

তিনি আরো বলেন, গত দুই মাসে হরতাল-অবরোধের নামে সহিংসতার দৃশ্যপটই আমরা দেখেছি। এখন যদি ‘ঢাকা চলো'র নামে সহিংসতা সৃষ্টি করা হয়, নাশকতা হয় সেক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চয়ই বসে থাকবে না। এছাড়া নির্বাচনের কয়েক দিন আগে ঢাকায় এমন একটি কর্মসূচি হতে পারে কিনা, এটাও নির্বাচন কমিশনের ভেবে দেখার বিষয় আছে। নির্বাচন কমিশন অনুমতি দিলে আমাদের কোনো আপত্তি নেই।

বিরোধী দলের ২৯ ডিসেম্বরের কর্মসূচি নিয়ে সরকার অস্বস্তিতে কিনা, জানতে চাইলে মন্ত্রী বলেন, আপনার কি মনে হয় আমি অস্বস্তিতে আছি।

আগামী নির্বাচনে বিরোধী দলের অংশগ্রহণের বিষয়ে সমঝোতার কোনো বাস্তবসম্মত বিকল্প নেই জানিয়ে কাদের বলেন, প্রধানমন্ত্রী বলেছেন ৫ জানুয়ারির নির্বাচনের পর আমরা সংলাপের মাধ্যমে সমঝোতার ভিত্তিতে আরেকটি অংশগ্রহণমূলক নির্বাচন করতে পারি।

অস্বস্তিকর অবস্থায় বিরোধীদলীয় নেত্রীর বাড়ির সামনে নিরাপত্তা জোরদার করা হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তার নিরাপত্তার বিষয়টি তো আমরা হালকা করে দেখতে পারি না।

দলীয় নেতাকর্মীদেরও খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছে না- এ বিষয়ে মন্ত্রী বলেন, এ বিষয়টি আমার জানা নেই। এটা স্বরাষ্ট্রমন্ত্রী বলতে পারবেন।

বিরোধী দল `আউটসোর্সিং' এর মাধ্যমে সহিংস কার্যক্রম চালাচ্ছে বলেও মন্তব্য করেন যোগাযোগমন্ত্রী।

(দ্য রিপোর্ট/আরএমএম/এইচএসএম/শাহ/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর