thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

মোদির গুজরাট দাঙ্গা মামলা ফের চালুর রায় শনিবার

২০১৩ ডিসেম্বর ২৬ ১৩:৪২:৪৬
মোদির গুজরাট দাঙ্গা মামলা ফের চালুর রায় শনিবার

দ্য রিপোর্ট ডেস্ক : জাকিয়া জাফরির করা আবেদনের ভিত্তিতে গুজরাটের মুখ্যমন্ত্রী ও বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদির বিরুদ্ধে গুজরাট দাঙ্গাসংক্রান্ত মামলা ফের চালু করার ব্যাপারে শনিবার রায় দেবে আহমেদাবাদের একটি আদালত।

২০০২ সালে গুজরাটের দাঙ্গায় জাকিয়া জাফরির স্বামী এহসান জাফরিকে জীবন্ত পুড়িয়ে মারা হয়। এ সাম্প্রদায়িক দাঙ্গা উস্কে দেওয়া ও ছড়িয়ে দেওয়ার অভিযোগে মুখমন্ত্রী নরেন্দ্র মোদিসহ মন্ত্রী, আমলা ও পুলিশের বিরুদ্ধে মামলা করেন জাকিয়া।

২০০৮ সালে জাকিয়ার অভিযোগ সর্বোচ্চ আদালতের নিয়োগ দেওয়া বিশেষ তদন্তকারী দল তদন্ত করে।

চার বছর পর ২০১২ সালে বিশেষ তদন্তকারী দল গুজরাট দাঙ্গার সঙ্গে কোনো সংশ্লিষ্টতা না পাওয়ায় মোদিসহ ৫৯ জনকে মামলা থেকে অব্যাহতি দেয় আদালত।

তবে জাকিয়া আদালতের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে। পরে গুজরাট দাঙ্গাসংক্রান্ত মামলা ফের চালু করার নির্দেশ দেয় আদালত।

২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি কংগ্রেসের সাবেক এমপি এহসান জাফরিসহ ৬৮ জন আহমেদাবাদে গুলবার্গ সোসাইটিতে দাঙ্গায় নিহত হন। এ সময় এহসান জাফরি ফোনে পুলিশ ও রাজনীতিকদের কাছে বারবার সাহায্য চাইলেও তা উপেক্ষা করা হয়। এই হত্যাকাণ্ডের জের ধরেই গুজরাটে দাঙ্গা ছড়িয়ে পরে।

এদিকে, শনিবারের এই রায়ের প্রাক্কালে আগামী বছর অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে ‘মোদি-ফর-পিএম’ ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে বিজেপি। (সূত্র: এনডিটিভি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর