thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

‘মার্চ ফর ডেমোক্রেসি’ প্রতিহত করার ঘোষণা আ’লীগের

২০১৩ ডিসেম্বর ২৬ ১৮:২৬:১৮
‘মার্চ ফর ডেমোক্রেসি’ প্রতিহত করার ঘোষণা আ’লীগের

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধান বিরোধী দল বিএনপির ‘মার্চ ফর ডেমোক্রেসি’ যে কোনো মূল্যে প্রতিহত করা হবে। রবিবার রাজধানী শহর নিজেদের দখলে রাখার ঘোষণা দিয়ে এমন হুশিয়ারি উচ্চারণ করেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতারা।

বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের এক জরুরি বর্ধিতসভায় নেতারা এ হুশিয়ারি উচ্চারণ করেন।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে তারা বলেন, ওইদিন পাড়া-মহল্লায় সজাগ থাকতে হবে। লাঠি নিয়ে বিএনপি-জামায়াতকে প্রতিহত করতে হবে। প্রয়োজনে রক্ত দিয়ে হলেও তাদের কর্মসূচি বানচাল করবো আমরা।

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ‘আমাদের পরিষ্কার কথা, আমরা মাঠে থাকবো। আগামীর বাংলাদেশে হয় তারা থাকবে, না হয় আমরা থাকবো। এর মাঝখানে কোনো পথ নেই।

বিরোধীদলীয় নেত্রীকে উদ্দেশ্য করে নাসিম বলেন, ‘মিছিল করতে চাইলে, শান্তির কর্মসূচি পালন করতে চাইলে ৫ জানুয়ারির পরে করবেন। আমরা সরকারে আছি, দেশের মানুষের জানমাল রক্ষার দায়িত্ব আমাদের। আমাদেরকেই জনগণের জানমাল রক্ষা করতে হবে।

এসময় ৫ জানুয়ারির নির্বাচনের আগে বিরোধীদলের সঙ্গে আলোচনারও কোনো ধরনের সুযোগ নেই বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের এই নেতা।

এখন থেকেই পাড়া-মহল্লায় সজাগ থেকে অপরিচিত সন্দেহভাজন ব্যক্তিদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য দলীয় নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

তিনি বলেন, ‘এখন থেকেই আমাদের প্রধান করণীয় হবে তাদের প্রতিহত করা। যেখানেই তাদের দেখা যাবে তাদের সেখানেই প্রতিহত করা হবে। পাড়া-মহল্লায় সজাগ থেকে যাদের সন্দেহ হবে তাদের পুলিশে ধরিয়ে দেবেন। এদের বিরুদ্ধে লাঠি নিয়ে প্রতিহত করতে হবে।’

কামরুল বলেন, ‘ঢাকা শহরে যে নাশকতা করবে তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। আমরা কোনো অবস্থাতেই তাদের নাশকতা বরদাশত করব না। আমরা এখন থেকেই তাদের প্রতিহত করতে প্রস্তুত থাকব।’

সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ‘প্রয়োজনে রক্ত দেবো কিন্তু রবিবার তাদের কর্মসূচি পালন করতে দেবো না।’

দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘প্রতিটি পাড়া-মহল্লায় আপনারা সজাগ থাকবেন। প্রতিটি মসজিদ-মন্দিরে খোঁজ নেন সেখানে কোনো অপরিচিত লোক আছে কি না।’

রবিবার ঢাকা শহর নিজেদের দখলে রাখার ঘোষণা দিয়ে নগর আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘রবিবার ঢাকা শহর থাকবে আওয়ামী লীগের। ওরা যে লাঠি নিয়ে আসবে আমাদের সেই লাঠি কেড়ে নিতে হবে।’

রবিবারের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ প্রতিহতের প্রস্তুতি হিসেবে শনিবার বিশেষ বর্ধিত সভার ঘোষণা দেন মায়া। এ সময় তিনি নেতাকর্মীদের নির্দেশ দেন, ওইদিন বিকেল ৩টায় ঢাকার ১০০টি ওয়ার্ড, ১৮ টি ইউনিয়নে পতাকা হাতে বিজয় মিছিল করার।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি এমএ আজিজের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুকুল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদসহ মহানগর আওয়ামী লীগের নেতারা।

(দ্য রিপোর্ট/এইউএ/এপি/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর