thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

বছরের সেরা দশ আইফোন অ্যাপ

২০১৩ ডিসেম্বর ২৬ ২৩:০১:১২
বছরের সেরা দশ আইফোন অ্যাপ

দ্য রিপোর্ট ডেস্ক : আইফোনের জন্য অ্যাপ স্টোরে প্রায় মিলিয়নখানেক অ্যাপ পাওয়া যায়। এসব অ্যাপ থেকে ২০১৩ সালে সেরা অবস্থানে থাকা ১০টি অ্যাপের তালিকা বানিয়েছে প্রযুক্তিভিত্তিক সাইট ম্যাশেবল.কম। আ্ইফোন ব্যবহারকারীরা তালিকা দেখে নিতে পারেন- এমন কিছু আছে কিনা যা আপনার জন্য দরকারি কিন্তু এখনো অজানা।

১. আফটার লাইট: ছবি সম্পাদনার জন্য এই অ্যাপটি ব্যবহার করা হয়। ছবিকে নিজের মনের মতন করে গড়ন দেওয়া যায় এর মাধ্যমে। তবে এটি মুফতে পাওয়া যায় না। গুণতে হবে .৯৯ ডলার।

২. ডুওলিঙ্গো: আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এই অ্যাপকে বছরের সেরা অ্যাপ হিসেবে নির্বাচিত করেছে। অভিনব এই অ্যাপ দিয়ে বিনামূল্যে ভাষা শেখা যায়। শিক্ষার্থীর সুবিধার জন্য এতে দেখা ও শোনা যায় এমন অনুশীলনী রয়েছে। এর মাধ্যমে বর্তমানে স্প্যানিশ, জার্মান, ফরাসি, পুর্তগীজ ও ইতালিয়ান ভাষা শেখা যায়।

৩. পকেট লাইট মিটার: এই অ্যাপের সাহায্যে ছবি তোলায় আলোর নিয়ন্ত্রণ করা যাবে। সাধারণত মানসম্পন্ন লাইট মিটারের দাম ১৫ থেকে ২০০ ডলার। আইফোনের ফ্রি এই অ্যাপ সে খরচ বাচিয়ে দেবে।

৪. টেম্পল রান টু: জনপ্রিয় টেম্পল রান গেইমের দ্বিতীয় সংস্করণ এটি। ফ্রি এই গেইম সম্পর্কে নতুন কিছু বলার নেই।

৫. ভেনমো: এর মাধ্যমে কেনা-কাটা করা যায়। অ্যাপটি ডাউনলোড করা যায় বিনামূল্যে।

৬. ওভার: নিজের তোলা ছবিতে কোনো টেক্সট যোগ করে বন্ধুকে পাঠাতে চান? সমস্যা নেই, এই অ্যাপটি ব্যবহার করে নিজের মনের কথা ছবিতে জুড়ে দিন। এর মূল্য ১.৯৯ ডলার।

৭. থার্ডলাভ: অনলাইনে কেনাকাটায় বড় সমস্যা হলো পোশাকের সাইজ না মেলা। থার্ডলাভ এই সমস্যার সমাধান দিয়েছে। আপনার তোলা ছবি বিশ্লেষণ করে সঠিক মাপটি জানিয়ে দেবে। অ্যাপটি ফ্রি হলেও প্রতিষ্ঠানটির বানানো মহিলাদের অন্তর্বাস কিনতে টাকা লাগে।

৮. ভাইন: ছয় সেকেন্ডের ভিডিও শেয়ারিং অ্যাপটি এসেছে জানুয়ারিতে। বছর শেষে এটি ডাউনলোডের দিক থেকে চার নাম্বার অবস্থানে থাকা অ্যাপ। বিনামূল্যের অ্যাপটি ভিডিও সম্পাদনার সুযোগও দিচ্ছে।

৯. ফাউস্ট: খুব সাধারণ একটি গেইম কিন্তু দিতে পারে অনেক মজা। এটিও বিনামূল্যে পাচ্ছেন।

১০. মিক্সার: এটাও একটি ফটো সম্পাদনার অ্যাপ। এতে অনেক অনেক দরকারি ফাংশান আছ। আর এর জন্য গুণতে হবে ১.৯৯ ডলার।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জেএম/ডিসেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর