thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

সপ্তাহ শেষে সব সূচক নিম্নমুখী

২০১৩ ডিসেম্বর ২৭ ১৫:২৫:০৮
সপ্তাহ শেষে সব সূচক নিম্নমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক: লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস দেশের উভয় পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতা বিরাজ করায় সপ্তাহ শেষে কমেছে সূচক, লেনদেন এবং বাজার মূলধন। বড়দিনের ছুটির কারণে গত ২৫ ডিসেম্বর, বুধবার উভয় পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স সপ্তাহ শেষে কমেছে ১.০৩ শতাংশ বা ৪৩ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪২৮৮ পয়েন্টে, সোমবার ৪২৬৫ পয়েন্টে, মঙ্গলবার ৪২২৮ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪২০০ পয়েন্টে। রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স বাড়ে ৪৪ পয়েন্ট, সোমবার কমে ২৩ পয়েন্ট, মঙ্গলবার কমে ৩৬ পয়েন্ট এবং বৃহস্পতিবার কমে ২৭ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স কমেছে ১.৩০ শতাংশ বা ১৯ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৬.৮৬ শতাংশ বা ১৪০ কোটি ৬৩ লাখ ৩৮ হাজার ৯৬৬ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭১০ কোটি ৮ লাখ ৫৭ হাজার টাকা, সোমবার ৪৫৬ কোটি ৪৪ লাখ ৬ হাজার টাকা, মঙ্গলবার ৩৭৪ কোটি ৩৭ লাখ ৬৮ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৫৬ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ৬.৮৬ শতাংশ বা ৩৫ কোটি ১৫ লাখ ৮৪ হাজার ৭৪২ টাকা। সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ১১ লাখ ৮১ হাজার ৪৮৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২২ কোটি ২৭ লাখ ৬৬ হাজার ২২৮ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৯০টির, দর অপরিবর্তিত রয়েছে ১৯টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে ০.৬০ শতাংশ বা ১ হাজার ৫৭৯ কোটি ৬৮ লাখ ১১ হাজার ২৬৫ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ৫০৩ কোটি ৫ লাখ ৯১ হাজার ৪৩৮ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৬১ হাজার ৯২৩ কোটি ৩৭ লাখ ৮০ হাজার ১৭৩ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৩.৭৮ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৫.৪২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭.৪৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৩.৩৭ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে ১.০৪ শতাংশ বা ৮৬ পয়েন্ট কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/এইচকে/লতিফ/ডিসেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর