thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ৪৪টি মৃতদেহ উদ্ধার

২০১৩ ডিসেম্বর ২৭ ১৮:১৩:৪৬
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ৪৪টি মৃতদেহ উদ্ধার

দ্য রিপোর্ট ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বানগুইয়ের বিভিন্ন সড়ক থেকে ৪৪টি মৃতদেহ উদ্ধার করেছে রেডক্রসের কর্মীরা। গত দুইদিনের সংঘাতে তারা নিহত হয়েছেন বলে জানিয়েছে রেডক্রস।

এর আগে বৃহস্পতিবার রেডক্রস জানায়, তারা সেলেকা বিদ্রোহীদের ব্যবহৃত এক সামরিক ঘাঁটির পাশে একটি গণকবরের সন্ধান পেয়েছেন। ওই গণকবরে ৩০টি মৃতদেহ ছিল বলে জানিয়েছেন তারা। এসব মৃতদেহের শরীরে নির্যাতনের চিহ্ন ছিল।

এদিকে, দেশটিতে কানাডার শান্তিরক্ষী মিশনের ছয় সেনাকেও হত্যা করা হয়েছে।

দেশটিতে চলতি বছরের মার্চে প্রেসিডেন্ট বোজিজেকে ক্ষমতাচ্যুত করে মিচেল জোতোদিয়া। তিনি নিজেকে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম মুসলিম নেতা বলে ঘোষণা দেন। এর পর থেকেই দেশটিতে অস্থিরতা শুরু হয়।

মুসলিম সেলেকা বিদ্রোহীদের জোট খ্রিস্টান স্বৈরতন্ত্রের অভিযোগ এনে বোজিজেকে ক্ষমতাচ্যুত করে জোতোদিয়াকে ক্ষমতায় আনার ব্যাপারে সহায়তা করে।

এদিকে খ্রিস্টান সম্প্রদায়ও ‘অ্যান্টি-বালাকা’ নামে প্রতিরক্ষামূলক দল গঠন করে। দলটির অধিকাংশই বোজিজের অনুগত।

বোজিজের অনুগত খ্রিস্টান বিদ্রোহীরা দেশটির উত্তরাঞ্চলে অব্যাহত হামলা চালাতে থাকে। ফলে তাদের সঙ্গে নতুন সরকারের সমর্থক মুসলিম সশস্ত্র যোদ্ধাদের সংঘর্ষ শুরু হয়।

অন্যদিকে সেলেকা দলের সদস্যরাও আনুষ্ঠানিকভাবে ছত্রভঙ্গ হয়ে গেছে। তাদের অনেকেই সেনাবাহিনীতে যোগ দিয়েছে। সূত্র: আল জাজিরা।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/নূরুল/ডিসেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর