thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

দক্ষিণ সুদান নিয়ে আলোচনায় বসছে পূর্ব আফ্রিকার নেতারা

২০১৩ ডিসেম্বর ২৭ ১৮:১৭:২০
দক্ষিণ সুদান নিয়ে আলোচনায় বসছে পূর্ব আফ্রিকার নেতারা

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ সুদান সহিংসতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে পূর্ব আফ্রিকার নেতারা বৈঠকে মিলিত হচ্ছেন। দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির কেনিয়ার প্রেসিডেন্ট ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের একদিন পর এই আলোচনা ঘটনা ঘটতে যাচ্ছে। খবর বিবিসির।

পূর্ব আফ্রিকার আটটি দেশ নিয়ে তৈরি সংস্থা ইগ্যাড কেনিয়ার রাজধানী নাইরোবিতে দক্ষিণ সুদানের বিষয়ে আলোচনায় মিলিত হচ্ছে।

এর আগে দক্ষিণ সুদানের রাজধানী জুবায় প্রেসিডেন্ট কিরের সঙ্গে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা এবং ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হেইলেমারিয়াম দেশালেগনের এক বৈঠক করেন। ইথিওপিয়া ওই আলোচনাকে ‘খুব গঠনমূলক এবং আন্তরিক’ হিসেবে অভিহিত করেছে।

খার্তুমের বিরুদ্ধে অস্ত্রধারীদের নেতৃত্ব দেওয়া জন গারাংয়ের বিধবা স্ত্রী রেবেকা গারাং ওই আলোচনাকে ‘আশাব্যঞ্জক’ হিসেবে অভিহিত করেছেন। একই সঙ্গে তিনি আঞ্চলিক হস্তক্ষেপকে স্বাগতও জানিয়েছেন।

রেবেকা বলেন, বিশ্বের নতুনতম দেশটিতে এ ধরনের লড়াই দেখলে আমার স্বামী খুশি হতেন না। তিনি বলেন, আমরা আজ যা করছি তাতে দেশের জন্য যারা প্রাণ দিয়েছেন তারা খুশি হতেন না।

এদিকে দক্ষিণ সুদানে জাতিসংঘ মিশনের প্রধান হিলডে জনসন এর আগে দেশটির রাজনীতিকদের প্রতি ‘শান্তিকে সুযোগ দিতে’ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ১৫ ডিসেম্বর লড়াই শুরু হওয়ার পর ‘১,০০০’ মানুষ নিহত হয়েছে এবং এই সংখ্যাটা আরও বাড়তে পারে।

তিনি আরও বলেন, আগামী ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণ সুদানে জাতিসংঘের সেনা ও প্রয়োজনীয় সাহায্য এসে পৌঁছাবে বলে আশা করছি।

(দ্য রিপোর্ট/আদসি/নূরুল/ডিসেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর