thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

‘বিজয়’ বাংলা ভাষায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে : ইনু

২০১৩ ডিসেম্বর ২৭ ১৮:৩২:৩৫
‘বিজয়’ বাংলা ভাষায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে : ইনু

দ্য রিপোর্ট প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘বিজয়’ সফটওয়্যার প্রতিষ্ঠার মধ্য দিয়ে তথ্য প্রযুক্তির জগতে বাংলা ভাষাকে প্রবেশ করিয়েছেন সফটওয়্যারটির প্রতিষ্ঠাতা মোস্তফা জব্বার।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্চে শুক্রবার বিকেলে বাংলাদেশ আইসিটি জার্নালিজম ফোরামের উদ্যোগে বিজয় বাংলা কি-বোর্ড ও সফটওয়্যারের রজন্তজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

আমরা কম্পিউটার, ভাষা ও তথ্য এই ৩ অজ্ঞাতাকে কাটিয়ে বিজয় সফটওয়্যারকে নিয়ে সফল হতে পেরেছি উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, বিজয় বাংলা ভাষায় একটি বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এর ফলে আমরা আমাদের ভাষার বাধাকে অতিক্রম করতে পেরেছি।

তিনি বলেন, মোস্তফা জব্বার বিজয় সফটওয়্যারের মধ্য দিয়ে যে কাজ করেছেন তা অবশ্যই একুশে পদক পাওয়ার মত কাজ। তবে এবার যখন একুশে পদকের তালিকা কমিটির কাছে গিয়েছে তখন মোস্তফা জব্বরের নাম কেউ প্রস্তাব করেননি। এখন প্রধানমন্ত্রী যদি চান, তাহলে কমিটির কাছে তার নাম প্রস্তাব করলে একুশে পদক দেওয়া সম্ভব।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুহাম্মদ খান। সভায় আরও উপস্থিত ছিলেন গণবিশ্ব বিদ্যালয়ের প্রফেসর মনসুর মুসা, তথ্য মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএম/এসবি/ডিসেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর