thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

‘রাজনৈতিক বিতর্কে’ জড়াতে চায় না তুরস্কের সেনাবাহিনী

২০১৩ ডিসেম্বর ২৮ ০২:০১:৩৭
‘রাজনৈতিক বিতর্কে’ জড়াতে চায় না তুরস্কের সেনাবাহিনী

দ্য রিপোর্ট ডেস্ক : তুরস্কের সেনাবাহিনী জানিয়েছে তারা ‘রাজনৈতিক বিতর্কে’ জড়াতে চায় না। দেশটিতে দুর্নীতি কেলেঙ্কারি নিয়ে রাজনৈতিক সংকট তৈরি হওয়ার প্রেক্ষিতে সেনাবাহিনীর পক্ষ থেকে এমটাই জানানো হয়েছে। খবর বিবিসির।

দেশটির ক্ষমতায় সেনাবাহিনীকে বসানোর চেষ্টা চলছে বলে ক্ষমতাসীনদের বিরুদ্ধে এই দুর্নীতি কেলেঙ্কারির ষড়যন্ত্র করা হচ্ছে। তুরস্কের গণমাধ্যমগুলোর এমন খবরের প্রেক্ষিতে সেনাবাহিনী তাদের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করেছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, তুরস্ক সশস্ত্র বাহিনী (টিএসকে) রাজনৈতিক বিতর্কে জড়াতে চায় না। অন্যদিকে টিএসকে তাদের সদস্যদের ব্যবসায়িক ও আইনগত অবস্থান কোনওভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে কি না সেটি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

তুরস্কের সাম্প্রতিক এই রাজনৈতিক সংকটের কারণে তিন মন্ত্রী পদত্যাগ করেন। এরপর অনেকটা বাধ্য হয়েই প্রধানমন্ত্রী রেচেপ তায়েপ এরদোগান মন্ত্রিসভায় রদবদল করেন।

দুর্নীতি তদন্তের জের ধরে ওই তিন মন্ত্রীর ছেলেরা আটক হওয়ার পর তারা পদত্যাগ করেন।

আর এই রাজনৈতিক সংকটের প্রভাব দেশটির অর্থনীতির উপরও পড়েছে। এর ফলে মার্কিন ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরার দরপতন ঘটেছে।

তুরস্কে এর আগেও সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের ইতিহাস রয়েছে। তবে এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা এরদোগানের সরকার সেনাবাহিনীর লাগাম টেনে ধরতে সক্ষম হয়েছে।

একটি প্রকল্পকে ঘিরে ইরানে অবৈধ অর্থ পাচার করা হয়েছে এমন বিষয়টির উপর জোর দিয়ে পুলিশ তদন্ত করছে।

এর আগে প্রেসিডেন্ট আব্দুল্লাহ গুলের সঙ্গে আলোচনার ভিত্তিতে এরদোগান বুধবার দশজন নতুন মন্ত্রীর নাম ঘোষণা করেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এইচকে/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর